শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইনজীবীদের টিম গঠন করবে কমনওয়েলথ

আইনজীবীদের টিম গঠন করবে কমনওয়েলথ

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিশিয়া স্কটল্যান্ড বলেছেন, তার সংস্থা রোহিঙ্গা গণহত্যা মামলার আইনি লড়াইয়ে গাম্বিয়াকে সহায়তা দেওয়ার উপায় খুঁজছে এবং এক্ষেত্রে বাংলাদেশেরও পাশে থাকবে।

লন্ডনে তার অফিস থেকে দেওয়া একান্ত ভার্চুয়াল সাক্ষাৎকারে তিনি বলেন, কমনওয়েলথ সচিবালয় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা মামলায় আইনি লড়াইয়ে গাম্বিয়াকে সহায়তার জন্য সংস্থার সদস্য দেশগুলো থেকে আইনজীবীদের একটি বড় টিম গঠনের সম্ভাবনা পর্যালোচনা করে দেখছে। খবর বাসসের

প্যাট্রিশিয়া বলেন, কমনওয়েলথের সদস্য কানাডা আইসিজেতে আইনি লড়াইয়ে গাম্বিয়ার সঙ্গে হাত মিলিয়েছে। আর এক্ষেত্রে তার অফিস কমনওয়েলথে বিদ্যমান আইনবিদদের দিয়ে এই পদক্ষেপে সহায়তার পরিকল্পনা করেছে।

তিনি বলেন, কমনওয়েলথ পরিবার এই ইস্যুতে বাংলাদেশের সঙ্গে 'পূর্ণ সংহতি' নিয়ে দাঁড়িয়েছে এবং ২০১৩ সালে কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশকে সহায়তা দিয়ে যাবে। কমনওয়েলথের শীর্ষ নির্বাহী রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে দৃষ্টান্তমূলক মানবিক দৃষ্টিভঙ্গির জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

ওআইসি, কানাডা ও নেদারল্যান্ডসের সহায়তায় গাম্বিয়া গত বছরের নভেম্বরে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে এ মামলাটি দায়ের করে। গত ২৩ জানুয়ারি আইসিজে ঐতিহাসিক সর্বসম্মত প্রাথমিক রায়ে বলেছেন, এই মামলা চালানোর যথেষ্ট কারণ রয়েছে এবং মিয়ানমারকে রোহিঙ্গাদের সুরক্ষার জন্য সব ধরনের পদক্ষেপ নিতে হবে।

দৈনিক বগুড়া