বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আম-লিচুর লেয়ার জেলি

আম-লিচুর লেয়ার জেলি

বাজারে এখন আম, লিচু দু’টাই পাওয়া যায়। আর এই আম, লিচু দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করে খাওয়া হয়ে থাকে। কিন্তু সেটা আলাদা আলাদা ভাবে। তবে কখনো কি আম-লিচুর লেয়ার জেলি একসঙ্গে খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আম-লিচুর লেয়ার জেলি তৈরির রেসিপিটি-  

উপকরণ: লিচুর রস এক কাপ, আমের পিউরি এক কাপ, আমের টুকরা ৩/৪ কাপ, জিলেটিন দুই টেবিল চামচ, পানি এক কাপ, লেবুর রস ১/৪ টেবিল চামচ, চিনি পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে আধা কাপ ঠাণ্ডা পানিতে ভালো করে মিশিয়ে নিন। এবার চুলায় মাঝারি আঁচে একটি পাত্রে জিলেটিন মেশানো পানি জ্বাল দিন। মিশ্রণটি চার থেকে পাঁচ মিনিটের জন্য মাঝারি আঁচে ফুটিয়ে নিন। জিলেটিনের দানাগুলো পানির সঙ্গে মিশে গেলে চুলা বন্ধ করে দিন। এবার এতে লিচুর রস মিশিয়ে নিন। সবচেয়ে ভালো হয় লিচু ব্লেন্ড করে এর রস ছেঁকে নিলে। এ পর্যায়ে সামান্য চিনি মিশিয়ে নিবেন। একটি কাঁচের পাত্র নিন জেলি সেট করার জন্য। জিলেটিন মেশানো পানি ও লিচুর রস এবার কাচের পাত্রে ঢেলে নিন। ঠাণ্ডা হলেই সেট হয়ে যাবে লিচুর মিশ্রণটি।

এবার আবারও আধা কাপ পানিতে এক টেবিল চামচ জিলেটিন গুঁড়া দিয়ে ফুটিয়ে নিন। তারপর আমের পিউরি মিশিয়ে নিন। লেবুর রস ও চিনি এ সময় মিশিয়ে নিতে হবে। তাহলে ভালো একটা ফ্লেভার পাওয়া যাবে। এরপর আমের জেলির মধ্যে কয়েকটি আমের টুকরা উপরে বসিয়ে দিন। চাইলে অন্যান্য ফলের টুকরাও ব্যবহার করতে পারেন। এবার জেলি বসানো কাচের পাত্রটি ফ্রিজে রেখে দিলেই সুন্দরভাবে জেলি সেট হয়ে যাবে পাত্রে।

অন্তত ২ ঘণ্টা ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে বের করে প্রথমে একটি ছুরি নিয়ে কাচের পাত্রের চারপাশে আলগা করে নিন। তারপর একটি বড় থালার উপর কাচের পাত্র উল্টো করে ঢেলে দিন। দেখবেন থালায় সুন্দরভাবে জেলি উঠে এসেছে। এবার পছন্দের আকৃতিতে কেটে নিন মজাদার আম-লিচুর জেলি। ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করে পরিবারসহ উপভোগ করুন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু