বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উপসর্গহীন আক্রান্ত ব্যক্তি করোনা ছড়ায় না: ডব্লিউএইচও

উপসর্গহীন আক্রান্ত ব্যক্তি করোনা ছড়ায় না: ডব্লিউএইচও

উপসর্গ নেই এমন করোনা আক্রান্ত ব্যক্তিদের থেকে ভাইরাসটির সংক্রমণ ছড়ায় না বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভ্যান কেরখভ।

সোমবার এ সম্পর্কে তিনি বলেন, কয়েকটি দেশের পরিসংখ্যান ও তথ্য থেকে এমন ধারণা করা হচ্ছে। তবে এনিয়ে পুরোপুরি নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না, এ বিষয়ে আরো গবেষণা প্রয়োজন।

করোনাভাইরাস আবির্ভাবের পর প্রাথমিক ভাবে পাওয়া তথ্যে বলা হয়, করোনা আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে এই ভাইরাস ছড়িয়ে পড়ে, তা করোনা পজিটিভ ব্যক্তি উপসর্গহীন হলেও ছড়ায়। এর পর ডব্লিউএইচও’র পক্ষ থেকে নতুন করে এই তথ্য বলা হল।

মারিয়া আরো জানান, উপসর্গহীন ব্যক্তি যদি করোনা সংক্রমণ ছড়ায় তবে তা ‘খুবই বিরল’ ঘটনা।

তিনি বলেন, সরকারের উচিৎ এখন করোনা শনাক্তকরণের ওপর জোর দেয়া এবং করোনায় আক্রান্ত উপসর্গ ব্যক্তিদের আইসোলেশনে রাখা। সেইসঙ্গে যারা আক্তান্ত ব্যক্তিদের সংস্পর্শে এসেছে তাদের চিহ্নিত করা।

এদিকে বিশ্বজুড়ে পরিস্থিতির আরো অবনতি হচ্ছে এবং আক্রান্ত দেশগুলোকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও’র মহাপরিচালক ড. টেডরোস আধানম।

তিনি বলেছেন, গত ১০ দিনের মধ্যে নয়দিনই নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে এক লাখেরও বেশি করে। সর্বশেষ রোববার এই সংখ্যা ছিল এক লাখ ৩৬ হাজার, যা বিশ্বজুড়ে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড।

দৈনিক বগুড়া