শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গরমে ত্বকের জটিল সমস্যার সাধারণ সমাধান

গরমে ত্বকের জটিল সমস্যার সাধারণ সমাধান

সাধারণত আমাদের ত্বক বেশ সেনসিটিভ হয়ে থাকে। আর আবহাওয়া পরিবর্তন ত্বকের উপর প্রভাব ফেলে। যেমন শীতে ত্বকে একরকম সমস্যা দেখা দেয়, আবার গরমে আরেক রকম। তবে শীতের তুলনায় গরমে ত্বকে একটু বেশি সমস্যা দেখা দিয়ে থাকে।

এসময় অনেকেই ত্বক ভালো রাখতে বাজার থেকে কিংবা অনলাইন থেকে বিভিন্ন প্রসাধনী কিনে ব্যবহার করে থাকেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাইতো ক্ষতি ছাড়াই গরমে মুখের ত্বক ভালো রাখতে সাধারণ ঘরোয়া পদ্ধতি বেশ কার্যকর।

গরমকালে ত্বকে জ্বালা-ভাব, প্রদাহ ও ব্রণ ছাড়াও নানান ‘ব্রেকআউট’য়ের সমস্যা দেখা দেয়। এসব সমস্যা দূর করতে কিছু ঘরোয়া টোটকা জাদুর মতো কাজ করে। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরোয়া উপায়ে ত্বকের সমস্যা দূর করার উপায় সম্পর্কে জানানো হলো-

জেল ময়েশ্চারাইজার

এসময় প্রাকৃতিক উপাদানে তৈরি জেল ময়েশ্চারাইজার বেছে নেয়া ভালো। এটা ত্বক কোমল রাখতে সাহায্য করে। সংবেদনশীল ত্বক আর্দ্র রাখতে সেরাম   ভালো কাজ করে।

বরফ ব্যবহার

ত্বকের জ্বলুনি, প্রদাহ এবং ব্রণের আকার ও ব্যথা দ্রুত কমাতে বরফ উপকারী। ত্বকে ব্রণের প্রবণতা থাকলে বা ব্রণ উঠলে তাতে আলতোভাবে বরফ মালিশ করা হলে সঙ্গে সঙ্গেই এর পার্থক্য বোঝা যায়। এটা ব্রণের আকার ও ব্যথা সারাতে সহায়তা করে। বরফ ব্যবহারের আগে ত্বক অবশ্যই ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

পিম্পল প্যাচ স্ট্রিপ

এই ধরনের স্ট্রিপ সাধারণত প্রসাধনীর দোকানে কিনতে পাওয়া যায়। বাইরে যেখানেই যান না কেনো ‘পিম্পল প্যাচ স্ট্রিপ’ হাতের কাছে রাখা ভালো। এগুলো ‘হাইড্রোকোলেয়েডস’ সমৃদ্ধ যা ব্রণের জন্য বিশেষভাবে তৈরি। এই উপাদান সাধারণত কাটা-ছেঁড়া বা ক্ষত সারাতে ব্যবহার করা হয়।

তবে এগুলোর কোনোটাই কাজ না করলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই