মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বগুড়ায় মঞ্চায়িত হলো যাত্রাপালা ‘মহানায়ক বঙ্গবন্ধু’

বগুড়ায় মঞ্চায়িত হলো যাত্রাপালা ‘মহানায়ক বঙ্গবন্ধু’

বগুড়ায় মঞ্চায়িত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে রচিত যাত্রা পালা ’মহানায়ক বঙ্গবন্ধু’। বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে এ যাত্রা পালায় বলাকা অপেরার পরিবেশনায় দেশের বরণ্যে যাত্রা শিল্পীরা ছাড়াও অংশগ্রহন করেন বগুড়া থিয়েটারের নাট্যশিল্পীরা ।

আয়োজকরা জানান মহান নেতা শেখ মুজিবুর রহামনের জীবন আদর্শ প্রান্তিক পর্যায়ে সহজ করে তুলে ধরতে দেশব্যাপি মঞ্চায়িত করার পরিকল্পনা রয়েছে যাত্রাপালাটি যার প্রথম পরিবেশনা হলো বগুড়ার মুজিব মঞ্চে ।

ইতিহাসের এক মহামারির কালে আরেক মহানায়কের জীবন আলেখ্য নিয়ে রচিত “মহানায়ক বঙ্গবন্ধু”- যাত্রাপালাটি মুগ্ধ করেছে বগুড়ার দর্শকদের। প্রাণকেন্দ্র সাতমাথায় অবস্থিত মুজিব মঞ্চের এই আয়োজন ছিলো একেবারেই ভিন্ন । শিশুকালের খোকা থেকে জাতির পিতার গোটা জীবনটাই খুব কাছ থেকে একেবারে অন্যরকম অনুভূতি নিয়ে উপভোগ করেছেন শত শত দর্শক ।

পাক-হানাদার বাহিনীর বর্বরতা, ভূট্ট-ইয়াহিয়াদের কালো থাবা এমনকি ইতিহাসের জঘন্যতম অধ্যায় মোশতাকের চরিত্র সবটাই তুলে ধরা হয়েছে এই যাত্রা পালায়। প্রাচীন শিল্প যাত্রার গঠণ-আঙ্গিক ঠিক রেখে রচনা করা হয়েছে গান,ডায়ালগ,বাজানো হয়েছে বাদ্যযন্ত্র । এসবের মধ্যেই মহান মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধুর একেকটি দিন তুলে ধরা হয় এই যাত্রাপালায় ।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে এটি মঞ্চায়িত হয় সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়া, জেলা শিল্পকলা একাডেমি ও বগুড়া থিয়েটারের সহযোগিতায় । মহানায়ক বঙ্গবন্ধু যাত্রাপালা টি রচনা করেন মৃণাল কান্তি নাথ। নির্দেশনায় ছিলেন মাসুদুল হক বাচ্চু এবং তৌফিক হাসান ময়না। এতে বঙ্গবন্ধু চরিত্রে যশোরের এস এম শফিক, তাজউদ্দীন চরিত্রে জেরিন, অলোক কুমার পাল মোস্তাকের চরিত্রে, মাসুদুল হক টিক্কা খান, ভুট্টো চরিত্রে মতিউর রহমান এবং জাতীয় চার নেতাসহ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ৩০ জন নাট্য ও যাত্রাশিল্পী।

দৈনিক বগুড়া