শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত মনোনয়ন পেলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত মনোনয়ন পেলেন বাইডেন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন পেলেন জো বাইডেন। উইসকনসিন স্টেটে মিলওয়াকি সিটিতে ‘ইউনাইটিং আমেরিকা’ স্লোগানে ডেমক্র্যাটিক পার্টির চার দিনব্যাপী জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন মঙ্গলবার এ ঘোষণা দেয়া হয়।

ভার্চুয়াল রোল-কলের পর সিনেটর ক্রিস কুনস এবং রিপ্রেজেনটেটিভ লিসা ব্লান্ট রোচেস্টার মনোনয়ন বক্তৃতায় বাইডেনের নাম ঘোষণা করেন। যুক্তরাষ্ট্রে চার বছর অন্তর প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থীর নাম চূড়ান্তভাবে ঘোষণার উদ্দেশ্যে প্রধান দুই পার্টির জাতীয় সম্মেলন হয়ে থাকে। করোনা আতঙ্কে এবারই প্রথম ভার্চুয়াল সম্মেলন হচ্ছে।

সংবাদ সংস্থা বিবিসির খবরে জানা যায়, ডেমোক্র্যাট প্রতিনিধিরা এবং ৫০টি অঙ্গরাজ্য ও সাতটি অঞ্চলের সাধারণ মানুষদের অধিকাংশ সমর্থন বাইডেনের পক্ষে গেছে।

মনোনয়ন পাওয়ার পর স্ত্রীর সঙ্গে দাঁড়িয়ে বাইডেন বলেন, এটা প্রমাণ করে বিশ্ব আমার ও আমার পরিবারের দিকে।

অভিষেক অনুষ্ঠানে ডেমোক্র্যাট দলের প্রবীণ রাজনীতিক ও প্রাক্তন প্রেসিডেন্টদের অকুণ্ঠ সমর্থন ও ব্যাপক প্রশংসা অর্জন করেন জো বাইডেন।

কনভেনশনে দুই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং জিমি কার্টার এবং প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট কলিন পাওয়েল বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেন তারা।

প্রধান বক্তার বক্তব্যে ক্লিনটন বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওভাল অফিসে চরম বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন। কঠিন সময়ে যে স্থান হওয়ার কথা দিক-নির্দেশনার কেন্দ্র, সেটাকে তিনি বানিয়েছেন বিশৃঙ্খলার স্থান।

এ সময় তিনি দেশের শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য জো বাইডেন যোগ্য প্রার্থী হিসেবে মন্তব্য করেন।

সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা জো বাইডেনের প্রশংসা করে বলেন, আমি জানি তিনি বিশ্বাসের দ্বারা পরিচালিত গভীর পরিশীলিত একজন মানুষ। নভেম্বরে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে সত্য বলবেন এবং বিজ্ঞান বিশ্বাস করবেন।অর্থনীতি পুনরুদ্ধার, মহামারি প্রতিরোধ এবং দেশকে এগিয়ে নিতে কি করা দরকার বাইডেন তা জানেন।

কলিন পাওয়েল, যিনি সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সঙ্গে সেক্রেটারি অব স্টেট হিসেবে দায়িত্ব পালন করেন, তিনি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যাবাদী মন্তব্য করেন এবং জো বাইডেনকে সমর্থন জানান।

রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের বিধবা স্ত্রী সিন্ডি ম্যাককেইনও জো বাইডেনের সমর্থনে ডেমোক্র্যাট দলের কনভেশনে কথা বলেন। এছাড়া অনেক রিপাবলিকান রাজনীতিক বাইডেনকে সমর্থন জানান।

চারদিন ব্যাপী সম্মেলনের দ্বিতীয় দিন সম্পন্ন হয়েছে মঙ্গলবার। বুধ ও বৃহস্পতিবারও সম্মেলনটি চলবে বলে জানা গেছে।

বুধবার কথা বলবেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়াও কথা বলবেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস এবং সর্বশেষ প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বক্তব্যের মধ্যদিয়ে চার দিনের সম্মেলন শেষ হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই