• শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪২

১৯৬১

আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকা রাজাকার

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

1971 সালের জেলার বিভিন্ন স্থানে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বগুড়ায় আদমদিঘি থেকে সাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সংসদ সদস্য আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকা বিরুদ্ধে বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -1 জারি করে জারি করেছে ওয়ারেন্ট।
65 বছর বয়সী মমিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে কেন্দ্রীয় বিএনপির রাজশাহী বিভাগের সহকারী সাংগঠনিক সম্পাদক, বিএনপি নেতাকে গ্রেফতারের জন্য প্রসিকিউটর সুলতান মাহমুদ সাইমন দায়ের করা একটি আবেদন দায়ের করেন।
প্রসিকিউটর সুলতান আদালতে দাখিল করেছিলেন যে সঠিক তদন্তের জন্য মমিনকে গ্রেফতারের প্রয়োজন ছিল, কারণ তিনি তার এলাকার একজন প্রভাবশালী ব্যক্তি ছিলেন এবং তার বিরুদ্ধে তদন্ত প্রভাবিত করার চেষ্টা করছেন।
তিনি জানান, যুদ্ধাপরাধ তদন্তকারীরা ২016 সালের জানুয়ারিতে মমিনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল এবং প্রাথমিকভাবে বগুড়ার বিভিন্ন স্থানে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার প্রমাণ পেয়েছিল।
মমিন 1971 সালে বগুড়ায় আদমদীঘি থানার রাজাকার কমান্ডার ছিলেন, সুলতান নতুন যুগে বলেন, তাঁর দেরী পিতা আবদুল মজিদ তালুকদার ছিলেন আদমদিঘি থানা শান্তি কমিটির চেয়ারম্যান।
সুলতান বলেন, তদন্তকারী সংস্থার বিরুদ্ধে তদন্ত চালানোর জন্য তিনি সমস্যায় পড়ছিলেন, কারণ তিনি নিজে দুই পদে আইন প্রণেত্রী ছিলেন এবং তার বাবা 1971 সালে কনভেনশন মুসলিম লীগ নেতা ছিলেন আদমদীঘি-দুপঞ্চঞ্চিয়া এলাকা থেকে তিনবার সংসদ সদস্য ছিলেন।
তিনি বলেন, তার পাশাপাশি উপজেলা চেয়ারম্যান তার ভাই।
ডাব্লুসিআইএর মতে, আদমদিঘির অধীনে কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিন আলী ২011 সালে বগুড়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে তার মামলায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযোগ দায়ের করেন এবং আদালতে মামলাটি রেকর্ড করার জন্য আদালতের আদেশ দেন।
তারা জানান, ওই সময় অফিসার ইনচার্জ মামলাটি রেকর্ড করে পাঠানো হয়
এটি তদন্তের জন্য WCIA এবং আরও আইনি ব্যবস্থা গ্রহণ।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
বগুড়া বিভাগের পাঠকপ্রিয় খবর