• মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

৩৭

`আমি আছি, অসহায় মনে করবেন না` শ্রমিকদের ফেরাচ্ছেন মমতা

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

রাজস্থানের কোটা হোক বা দেশের বিভিন্ন প্রান্ত, লকডাউনের জেরে পড়ুয়া থেকে পরিযায়ী শ্রমিক, এমনকী চিকিৎসা করতে গিয়ে ভিনরাজ্যে আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের ফেরাতে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বিষয়ে সোমবার তিনি ট্যুইটও করেন। লেখেন, 'আমি যতদিন আছি, বাংলার কেউ নিজেকে অসহায় মনে করবেন না। এই কঠিন সময়ে আমি আপনাদের পাশে আছি।'

এখানেই থামেননি তিনি। লিখেছেন, 'লকডাউনের কারণে যে সমস্ত জায়গায় এ রাজ্যের বাসিন্দারা আটকে আছেন, তাঁদের ফেরাতে আমরা ব্যবস্থা নিচ্ছি। আমাদের প্রশাসনের অফিসারদের আমি নির্দেশ দিয়েছি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।' সেইসঙ্গেই তাঁর সংযোজন, 'আমি নিজে সমস্ত দিক খতিয়ে দেখছি। এই ব্যবস্থা ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে। কোটায় আটকে থাকা পড়ুয়ারাও খুব শীঘ্রই রাজ্যের উদ্দেশে যাত্রা শুরু করবেন।'

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি কংগ্রেস নেতা অধীর চৌধুরীও রাজ্যের পরিযায়ী শ্রমিক ও কোটার ছাত্রছাত্রীদের জন্য আপ্রাণ চেষ্টা করে চলেছেন। রাজ্যের বাইরে আটকে থাকা বাসিন্দা ও পরিযায়ী শ্রমিকদের বাংলায় ফেরাতে কেন্দ্রকে বিশেষ ট্রেনের ব্যবস্থা করার আরজি জানিয়েছে রাজ্য সরকার। তবে, কোটার প্রায় ৩০০০ পড়ুয়াদের একসঙ্গে না এনে ধীরে-ধীরে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

অপরদিকে, মধ্যপ্রদেশে কাজে গিয়ে আটকে পড়া ভানুপ্রতাপ ত্রিপাঠী নামে রাজ্যের এক শ্রমিকের দুরাবস্থার কথা শুনে মমতা বন্দ্যোপাধ্যায় দ্রুত খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন ভানুপ্রতাপের কাছে। ওই শ্রমিকের কথা মমতাকে টুইটারে জানান মধ্যপ্রদেশের সেমারিয়ার বিজেপি বিধায়ক কেপি ত্রিপাঠী।

মুখ্যমন্ত্রীর তৎপরতায় দ্রুত খাদ্যসামগ্রী পেয়ে খুশি ভানুপ্রতাপ কৃতজ্ঞতা জানিয়েছেন ‘মমতা দিদি-কে’। অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী সন্ধ্যারানি টুডু তাঁর টুইটার হ্যান্ডলে ভানুপ্রতাপের কৃতজ্ঞতাসূচক বার্তা পোস্ট করেছেন।

সন্ধ্যারানি সেখানে লিখেছেন, ‘দলমত নির্বিশেষে অভাবী মানুষের পাশে থাকেন দিদি।’ ওই ভিডিয়োতে ভানুপ্রতাপ জানিয়েছেন, ‘আমি রেওয়ার বাসিন্দা। এ রাজ্যে আটকে পড়েছি। আমার সব রসদ ফুরিয়ে গিয়েছিল। মমতা দিদির কাছে আবেদন করেছিলাম। উনি আমায় খুব সাহায্য করেছেন। খাদ্যসামগ্রী পাঠিয়েও দিয়েছেন। দিদিকে ধন্যবাদ।’ টুইটারে এই ভিডিয়ো দেখে ধন্যবাদ জানিয়েছেন মধ্যপ্রদেশের ওই বিজেপি বিধায়কও।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর