• সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১০ ১৪২৭

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪২

১০১

কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট মনোনীত করলেন বাইডেন

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ‘রানিং মেট’ হিসেবে ভারতীয় বংশোদ্ভুত সিনেটর কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন। মঙ্গলবার তিনি এ ঘোষণা দেন। অর্থাৎ বাইডেন যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন, তার ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা হ্যারিস।

সংবাদ মাধ্যম বিবিসির খবরে জানা যায, প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রের প্রধান দুই দলের একটি থেকে ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেলেন ৫৫ বছর বয়সী কমলা হ্যারিস।

কমলা হ্যারিস ক্যালিফোর্নিয়ার সিনেটর। তিনি প্রেসিডেন্ট পদেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২০১৯ সালে মার্টিন লুথার কিংয়ের জন্মদিনে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দেন। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলেরও দায়িত্ব পালন করেছেন কৃষ্ণাঙ্গ এই নারী।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন ডেমোক্রেট জো বাইডেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবারও রিপাবলিকান প্রার্থীর রানিং মেট থাকছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন। ২০০৮ সালে সিনেটর সারাহ পেলিন এবং ১৯৮৪ সালে ডেমোক্র্যাটদের থেকে জেরালডিন ফেরারো। তাদের কেউই হোয়াইট হাউসে যেতে পারেননি।

যুক্তরাষ্ট্রে এর আগে কখনো দুই প্রধান রাজনৈতিক দলের কোনোটি থেকে অশ্বেতাঙ্গ কোনো নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে টিকেট দেয়া হয়নি। এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো নারীর বিজয়ও হয়নি।

ওবামা প্রশাসনে দুই দফায় ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো ৭৭ বছর বয়সী বাইডেন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হওয়ার সময় জানিয়েছিলেন তার রানিংমেট হবেন একজন নারী। অনেক কাটাছেড়ার পর শেষ পর্যন্ত সংক্ষিপ্ত তালিকায় যে পাঁচ নারীর নাম ছিল, কমলা হ্যারিস ছিলেন শীর্ষে।

ভাইস প্রেসিডেন্ট পদে মনোনীত হওয়ার পর কমলা হ্যারিস এক টুইট বার্তায় লিখেছেন, জো বাইডেন যুক্তরাষ্ট্রের জনগণকে একীভূত করতে পারবেন কারণ তিনি আমাদের জন্য লড়াই করেই জীবন কাটিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে তিনি এমন একটি যুক্তরাষ্ট্র তৈরি করবেন যা নীতির উপর চলবে।

বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি আরো লিখেছেন, ভাইস প্রেসিডেন্ট পদের আমাদের দলের মনোনীত প্রার্থী হিসেবে তার সঙ্গে যোগ দিতে পেরে আমি সম্মানিত এবং তাকে আমাদের সর্বাধিনায়ক হওয়ার জন্য যা করতে হবে তা করার জন্য আমি সম্মানিত।

বাইডেন কমলা হ্যারিসের নাম ঘোষণা করার পরপরই তাকে অভিনন্দন জানিয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন থেকে শুরু করে গত নির্বাচনে ডেমোক্র্যাটদলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন এবং কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি। কমলার প্রতিদ্বন্দ্বীরাও তাকে অভিনন্দিত করেছেন।

সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস লিখেছে, রানিং মেট নির্বাচনের ক্ষেত্রে জীবনের বেশিরভাগ সময় কৌসুলি হিসেবে কাটানো উদারনৈতিক ডেমোক্র্যাট হিসেবে পরিচিত কমলাই ছিলেন বাইডেনের জন্য সবচেয়ে নিরাপদ পছন্দ। ডেমোক্র্যাটিক এস্টাবলিশমেন্টের একজন বিশ্বাসযোগ মিত্র হিসেবে বিবেচনা করা হয় তাকে।

সূত্র: বিবিসি

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর