• বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

২০

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় দেশ প্রস্তুত: প্রধানমন্ত্রী

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

বিশ্বের বিভিন্ন দেশে শুরু হওয়া করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব বাংলাদেশের ওপরও পড়ছে। আর দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা জানান সংসদ নেতা। প্রধানমন্ত্রী বলেন, আমরা আগাম ভেকসিন বুকিং দিয়ে রেখেছি। করোনা মোকাবিলায় সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এ সময় প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিশুদের ঝুঁকিতে ফেলা হবে না বলেও সংসদকে জানিয়ে দেন।

সংসদে প্রধানমন্ত্রী তার সমাপনী বক্তব্যে বঙ্গবন্ধুর ‘বাকশাল গঠন’ প্রসঙ্গে বলেন, সব শ্রেণি-পেশার মানুষকে নিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় যারা ছিলেন, বিশেষ করে প্রতিরক্ষা, আইনশৃঙ্খলা রক্ষায় যারা ছিলেন সবাইকে নিয়ে তিনি (বঙ্গবন্ধু) একটা জাতীয় ঐক্য গঠন করেছিলেন। যে ঐক্যের লক্ষ্য ছিল দেশের উৎপাদন বৃদ্ধি করা, দেশকে সমৃদ্ধিশালী করা, দেশ দ্রুততার সঙ্গে উন্নত করা। আর এই লক্ষ্য অর্জনে তিনি ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করে তৃণমূলে নিয়ে যেতে চেয়েছিলেন। যাতে সেখান থেকে উন্নয়নটা শুরু হয়। 

এ সময় প্রধানমন্ত্রী আবেগাপ্লুত কণ্ঠে বলেন, বঙ্গবন্ধু দেশের উন্নয়নের যে পরিবর্তনটা করতে চেয়েছিলেন, সেটা কেউ বুঝতে চেষ্টা করেনি। তিনি তা বোঝানোর সুযোগ পাননি। তাকে তা করতে দেওয়া হয়নি। এর আগেই ১৫ আগস্ট তাকে হত্যা করা হলো।

প্রধানমন্ত্রী বলেন, সবাই বলেন তিনি নাকি ক্ষমতা কুক্ষিগত করতে চেয়েছেন, দেশে নাকি একদলীয় ক্ষমতা প্রবর্তন করতে চেয়েছিলেন। যে মানুষটা তার সারা জীবন একটা জাতির জন্য বিসর্জন দিলেন, যার সামনে ক্ষমতা বারবার হাতছানি দিয়েছে তার থাকবে ক্ষমতার লোভ?১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সংবিধান সংশোধন করে সংসদে বঙ্গবন্ধু যে ভাষণ প্রদান করেন, তা মুজিববর্ষের বিশেষ অধিবেশনের সমাপনী দিনে প্রচার করতে স্পিকারের প্রতি অনুরোধ জানান সংসদ নেতা শেখ হাসিনা। তার সেই বক্তব্যটা প্রচার করা হোক, সবাই যাতে জানতে পারে তিনি কেন পরিবর্তন করতে চেয়েছিলেন।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর