• বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৩ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

৭৯

চাইলেই বাস্কেটবল তারকা হতে পারবেন রোনালদো

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৭ আগস্ট ২০২০  

গত ডিসেম্বরে সাম্পদোরিয়ার বিপক্ষে করা রোনালদোর সেই গোলটার কথা মনে আছে? মাঠের বাঁ প্রান্ত থেকে ব্রাজিলের লেফটব্যাক অ্যালেক্স সান্দ্রোর একটা ক্রস উড়ে এল। একটু উঁচু হয়েই এল। ক্রসটায় মাথা ছোঁয়ানোর জন্য রোনালদো ডি-বক্সের মধ্যে একটা লাফ দিলেন।

সঙ্গে সঙ্গে সময় থেমে গেল যেন! থেমে গেল পদার্থবিদ্যার স্বাভাবিক সকল সূত্রের কার্যকারিতা। বাতাস বন্ধ হয়ে গেল। দেড় সেকেন্ড সময়কে মনে হলো দেড় ঘণ্টার কাছাকাছি। আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব বুঝি একেই বলে!

পাক্কা দেড় সেকেন্ড বাতাসে ভেসে থাকলেন রোনালদো। লাফ দিলেন ঝাড়া ২.৬ মিটার। পাশে তাঁকে মার্ক করা সাম্পদোরিয়ার ডিফেন্ডার নিকোলাস মুরুকে মনে হলো ওয়াল্ট ডিজনির 'স্নো হোয়াইট অ্যান্ড দ্য সেভেন ডোয়ার্ফস' এর একটা বামন চরিত্র।

এই বিশাল লাফটা দিয়েই সান্দ্রোর ক্রসটাকে বশে আনলেন রোনালদো। আর তাতে হেড করার কাজটাকে পানি-ভাতের মতো সহজ বলেই মনে হলো। ব্যস, ২-১ গোলে এগিয়ে গেল জুভেন্টাস!

দুই দলের কোচ মরিসিও সারি ও ক্লদিও রানিয়েরি জয়-পরাজয় বাদ দিয়ে সেদিন মেতেছিলেন রোনালদোর বন্দনায়। রানিয়েরি বলেছিলেন, 'আমার তো মনে হলো রোনালদো দেড় ঘণ্টার মতো বাতাসে ভেসেছিল! এসব কীর্তিকলাপ সাধারণত আমেরিকার বাস্কেটবল ম্যাচগুলোতে দেখা যায়। এই গোল নিয়ে আর কিছুই বলার নেই। এমন গোল দেখলে অন্য কিছু না ভেবে বা করে শুধুই অভিনন্দন জানাতে হয়।' রোনালদোর কোচ মরিসিও সারি নিজেও চমকে গেছেন গোলটা দেখে, 'কী একটা গোল দেখলাম!'

এখন মনে হচ্ছে রোনালদোর বর্তমান সতীর্থ বসনিয়ার মিডফিল্ডার মিরালেম পিয়ানিচও ক্লদিও রানিয়েরির সঙ্গে একমত। ফুটবল খেলার পাশাপাশি বাস্কেটবলেরও বের খোঁজখবর রাখেন এই তারকা। ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (এনবিএ) ভার্চুয়াল সেলিব্রিটি রো তে কদিন আগে অতিথি হয়ে এসেছিলেন আগামী মৌসুমে বার্সেলোনায় যোগ দিতে যাওয়া পিয়ানিচ। সেখানে তাঁকে জিজ্ঞেস করা হলো, কোন ফুটবল তারকার বাস্কেটবল খেলোয়াড় হওয়ার যোগ্যতা আছে?

সাত-পাঁচ না ভেবে পিয়ানিচ বলে বসলেন সতীর্থ রোনালদোর কথা, 'আমার মনে হয় ক্রিস্টিয়ানোর যোগ্যতা আছে দুর্দান্ত একজন বাস্কেটবল খেলোয়াড় হওয়ার। ও অনেক উঁচু লাফ দেয়। অনেক দ্রুতগতির। হাতেও শক্তি কম নয়। সব মিলিয়ে আমার মনে হয় ওর একজন আদর্শ বাস্কেটবল খেলোয়াড় হওয়ার যোগ্যতা আছে।'

পিয়ানিচের মতো রোনালদো নিজেও যদি অমনটা ভাবতেন, তাহলে হয়তো আজ মেসি, নেইমার বা সালাহ নয়, রোনালদোর নিয়মিত তুলনা হতো লেব্রন জেমস, মাইকেল জর্ডান, কোবি ব্রায়ান্টদের সঙ্গে!

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর