• শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলকদ ১৪৪১

চার সহজ উপায়েই করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব!

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৭ জুন ২০২০  

করোনার দাপটে সারাবিশ্বই রয়েছে আতঙ্কে। লাখো মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছে। এখনো থেমে নেই এই মৃত্যুর মিছিল। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যাও। তবে এর থেকে মুক্তি পেতে বিজ্ঞানীরাও ভ্যাকসিন তৈরিতে ব্যস্ত। তাছাড়াও সংক্রমণ ঠেকাতে বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন চিকিৎসকরা। যা সবারই মেনে চলা জরুরি।

করোনাকাল হয়তো বেশ কিছুদিন আমাদের এভাবে কষ্ট দেবে। তাই বলে কাজ বন্ধ থাকবে না। আবার সবাই অসুস্থও হবে না। তাই এর সঙ্গে মানিয়ে বেঁচে থাকাই বুদ্ধিমানের কাজ হবে। করোনাকালে ভালো থাকতে হলে কিছু পদক্ষেপগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ সময় ৪টি উপায়ে আপনি ভাইরাস প্রতিরোধ করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো- 

শারীরিক দূরত্ব

করোনা সংক্রমণ ঠেকাতে অবশ্যই শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। আর সেই দূরত্ব হচ্ছে এটি ৬ ফুট, ৩ ফুট নয়। এটি হচ্ছে সেরা পদ্ধতি। এতে করোনা সংক্রমণ ঠেকানো যাবে সহজেই।

হাত ধোয়া বা পরিষ্কার করা

কাজের জন্য বাইরে যাওয়াটা অনেকের জন্যই জরুরি হয়ে পড়ে। তবে মনে রাখবেন, বাইরে গেলে অবশ্যই বারবার সাবান দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোবেন। এছাড়া অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার দিয়েও হাত পরিষ্কার করতে পারেন।

হাঁচি-কাশির শিষ্টাচার

অবশ্যই হাঁচি-কাশি দেয়ার সময় সতর্ক থাকবেন। হাঁচি বা কাশি টিস্যু বা কনুইতে মুখ ঢেকে দিন। এতে আপনি সংক্রমিত থাকলেও সংক্রমণ ছড়াবে না।

মাস্ক ব্যবহার

বাইরে থাকাকালীন যে কোনো কাপড়ের মুখোশ, স্কার্ফ, বোরখা কম-বেশি প্রতিরক্ষামূলক। আপনি যদি আরো ভালো মানের ব্যবহার করতে চান তবে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করুন। কখনোই N95 বা FFP2 মাস্ক ব্যবহার করবেন না। এগুলো শ্বাসকষ্ট প্রদানকারী এবং কষ্টদায়ক। চিকিৎসক ছাড়া এটি আপনার জন্য ভয়ঙ্কর হতে পারে। তাই সতর্ক থাকুন। 

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর