• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

১৩

চুলের সব সমস্যার সমাধান দেবে ঢেঁড়স! জানুন পদ্ধতি

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১২ জুলাই ২০২০  

চুল নিয়ে সবাই কোনো না কোনো সমস্যায় ভুগে থাকেন। বেশিরভাগই অভিযোগ করেন যে তার চুলগুলো যেন পাটের আঁশ হয়ে গেছে, মাথায় খুশকি, চুলের কোনো উজ্জ্বলতা নেই ইত্যাদি।

চুলের এসব সমস্যার সমাধান রয়েছে আপনার ঘরেই। প্রাকৃতিক এই উপায়ে আপনার চুলের সব সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে। তাই অবশ্যই জেনে নেয়া জরুরি সেই উপায়টি সম্পর্কে। জানলে অবাক হবেন, চুলের এসব সমস্যার সমাধানে ঢেঁড়স হতে পারে উপযুক্ত একটি উপাদান। ঢেঁড়স দিয়ে তৈরি কন্ডিশনারেই চুল থাকবে প্রাণবন্ত। চলুন জেনে নেয়া যাক ঢেঁড়সের কন্ডিশনার ব্যবহারে চুলের কী কী উপকার হবে সেই সম্পর্কে- 

> চুলের উজ্জ্বলতা বাড়ানোর জন্য অনেকেই নানা ধরনের কসমেটিক ব্যবহার করে থাকেন। তবে বাজারের অধিকাংশ প্রডাক্টের প্রতি আস্থা রাখাও মুশকিল এখন। এছাড়া সাইড ইফেক্টের ভয় তো আছেই। ঢেঁড়সের তৈরি কন্ডিশনার আপনার চুলের উজ্জ্বলতা বাড়িয়ে দেবে, ঠিক যেমনটি আপনি চান।

> ঢেঁড়সের কন্ডিশনার আপনার মাথার ত্বকের মশ্চেরাইজার হিসেবে কাজ করবে। মাথার ত্বকে খুশকি থাকলে বা চুলকানির সমস্যা থাকলে তা দূর করবে এই কন্ডিশনার।

> চুলের রেশমি ভাব সবাই চান। তবে অনেক যত্ন করে শ্যাম্পু করে কন্ডিশনার লাগানোর পরও চুল যদি নেতিয়ে থাকে বা খড়খড়ে হয়ে থাকে তাহলে সেটা খুব বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এই সমস্যা থেকেও মুক্তি দেবে ঢেঁড়স!

ঢেঁড়সের কন্ডিশনার তৈরি ও ব্যবহার পদ্ধতি

ঢেঁড়স এমন একটা সবজি যা খুব সহজেই পাওয়া যায়। চুল কতটুকু বড় এর উপর নির্ভর করে পরিমাণ মতো ঢেঁড়স নিন। ১৫ থেকে ২০ টা মাঝারি ঢেঁড়সে মাঝারি চুলের কন্ডিশনার হয়ে যাবে।

ঢেঁড়সগুলো মাঝারি করে কেটে নিন। এতে ফুটানো ফিল্টার করা পানি মেশান। তারপর এটি চুলায় হালকা আঁচে বসিয়ে দিন। যখন ঢেঁড়সের রস বের হয়ে এসে পুরো পানিটাকে পিচ্ছিল করে দেবে তখন চুলা বন্ধ করে দিন। ঢেঁড়সের টুকরো গুলো তুলে ফেলে দিন। মূলত এর রসটাই কন্ডিশনার। ঠাণ্ডা করে এটা মাথায় লাগান। চাইলে এতে লেবুর রস বা মধু মিশিয়ে নিতে পারেন।

চুলের আগা থেকে মাথা পর্যন্ত লাগাতে হবে কন্ডিশনারটি। লাগানোর সময় সাবধান থাকতে হবে কারণ এটি খুবই পিচ্ছিল। আধা ঘণ্টা পর স্বাভাবিক নিয়মে শ্যাম্পু করে নিন। তারপর মাথা ধুয়ে চুল শুকিয়ে নিন।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর