• রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

৪২

জাতীয় যুব পুরস্কার পাচ্ছেন ২৬ যুবক

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০  

বঙ্গবন্ধু জাতীয় যুব দিবসে ২৬ সফল আত্মকর্মী ও সংগঠককে জাতীয় যুব পুরস্কার দেবে সরকার। আগামীকাল রোববার (১ নভেম্বর) এ পুরষ্কার দেয়া হবে। অর্থ ছাড়াও মনোনীতদের ক্রেস্ট ও সনদপত্র দেয়া হবে।

রোববার সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে যুক্ত থাকবেন।

এবছরের জন্য ইতোমধ্যে জাতীয় পুরস্কার কমিটি নীতিমালা অনুযায়ী ‘জাতীয় যুব পুরস্কার-২০২০’ এর মনোনীতদের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

এতে আত্মকর্মী (সারাদেশে) ক্যাটাগরিতে তিনজন, বিভাগীয় কোটায় প্রতি বিভাগে দুজন করে আট বিভাগের ১৬ জন, নারী কোটায় একজন, ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী কোটায় একজন আত্মকর্মী পুরস্কার পাবেন। এছাড়া যুব সংগঠক কোটায় পাঁচজন জাতীয় যুব পুরস্কার পাচ্ছেন।

ঢাকার খিলগাঁওয়ের সাজিয়া রহমান (প্রকল্পের নাম সাজ যুব উন্নয়ন ফাউন্ডেশন) প্রথম, গাজীপুরের কেএম সবুজ (প্রকল্পের নাম লিভিং আর্ট) দ্বিতীয় ও কিশোরগঞ্জের মৌ শিবলী সাদিক (নোমান প্রকল্পের নাম অনিতা ট্রেড ইন্টারন্যাশনাল) তৃতীয় পুরস্কার পাচ্ছেন আত্মকর্মী (সারাদেশ) ক্যাটাগরিতে। প্রথম স্থান অধিকারী এক লাখ টাকা, দ্বিতীয় স্থান অধিকারী ৭৫ হাজার টাকা ও তৃতীয় স্থান অধিকারী ৬০ হাজার টাকা পাবেন।

মাদারীপুরের ওমর ফারুক (মেসার্স বেপারী পোল্ট্রি ফার্ম অ্যান্ড ফিড) প্রথম এবং নারায়ণগঞ্জের সুমন মীর (সাজ এগ্রো সমন্বিত প্রকল্প) দ্বিতীয় পুরস্কার পাচ্ছেন। চট্টগ্রাম বিভাগের ফেনীর ওয়াছিউর রহমান (রহমান এগ্রো ফার্ম) প্রথম ও লক্ষীপুরের মো. বেলাল হোসেন (ফ্রেন্ডস পোল্ট্রি ফার্ম) দ্বিতীয় পুরস্কার পাচ্ছেন বিভাগীয় কোটায়।

রাজশাহী বিভাগের জয়পুরহাটের মোসা. সাজেদা খাতুন (সাজেদা ট্রেডার্স) ও রাজশাহীর মো. উজ্জ্বল কাজী (উজ্জ্বল সমন্বিত কৃষিজ খামার); খুলনা বিভাগের খুলনার কাজী নাসরিন আক্তার (ইয়ুথ উইমেন্স হেভন বিউটি পার্লার) ও যশোরের মোহাম্মদ মহিদুল ইসলাম (অংশ ইনস্টিটিউট অব টেকনোলজি); সিলেট বিভাগের সুনামগঞ্জের মোসা. শিল্পী বেগম (সপ্তর্ষি লেডিস টেইলার্স, অপরুপা বিউটি পার্লার ও শিল্পী স্টোর) ও হবিগঞ্জের আকির হোসেন (মেসার্স আকির ডেইরি ফার্ম)।

বরিশাল বিভাগের বরিশালের ফাতেমা আক্তার (জলি) (বেকারত্ব দূরীকরণ করা এবং নিজে স্বাবলম্বী হওয়া) ও ঝালকাঠির শিরিন সুলতানা (মায়ের দোয়া); রংপুর বিভাগের দিনাজপুরের নাজনীন আকতার (অনুপ্রেরণা কারিগরি যুব নারী উন্নয়ন) ও রংপুরের মো. গোলাম মোস্তফা দুলাল (আহমেদ মৎস্য, পোল্ট্রি, লেয়ার মুরগির খামার); ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহের মো. মোজাম্মেল হক (ফকির কোয়েল খামার অ্যান্ড হ্যাচারি ডিম ও বাচ্চা উৎপাদন এবং ব্রয়লার কোয়েল পালন) এবং শেরপুরের মো. মোকাম্মেল হোসেন (মেসার্স মোকাম্মেল হোসেন মৎস্য খামার) পুরস্কার পাবেন। এই কোটায় প্রথম পুরস্কারপ্রাপ্তরা ৫৫ হাজার টাকা ও দ্বিতীয় পুরস্কারপ্রাপ্তরা ৪৫ হাজার টাকা করে পাবেন।

নারী কোটায় পুরস্কার পাচ্ছেন নেত্রকোনার শাহানা আক্তার (স্বপ্ন পাখি বুটিক, বিউটি পার্লার অ্যান্ড ট্রেনিং সেন্টার)। তিনি ক্রেস্ট ও সনদপত্রের সঙ্গে পাবেন ৪৫ হাজার টাকা। বান্দরবানের মা সিং নু মারমা (থোয়াই গরু মোটাতাজাকরণ, দুগ্ধ ও কৃষি খামার) ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী কোটায় পুরস্কার পাচ্ছেন। তিনিও ৪৫ হাজার টাকা পাবেন।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর