• শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৩ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

৫২

দেয়ালচিত্রে ১৫ আগস্ট শহিদদের চিনবে নতুন প্রজন্ম

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২০ আগস্ট ২০২০  

খুলনা নগরীর শিববাড়ী মোড় থেকে রেলস্টেশন পর্যন্ত রেলওয়ের দেয়ালে আঁকা হয়েছে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহিদদের নিয়ে ব্যতিক্রমী দেয়ালচিত্র। তরুণ প্রজন্মকে শহিদদের পরিচয় জানাতে খুলনা মহানগর যুবলীগের উদ্যোগে আঁকা এসব দেয়ালচিত্র নজর কাড়ছে খুলনাবাসীর।

খুলনা-যশোর মহাসড়কের পূর্বপাশের এ দেয়ালচিত্রে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহিদদের বড় আকারের ছবি ও পরিচয়। আরেকটি অংশে তুলে ধরা হয়েছে ১৯৫২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর বিভিন্ন প্রতিকৃতি।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১ থেকে ১৪ আগস্ট পর্যন্ত এসব দেয়ালচিত্র আঁকা হয়েছে। এতে রং-তুলির পাশাপাশি ডিজিটাল প্যানাফ্লেক্সের সাহায্য নেয়া হয়েছে। ১৫ আগস্ট দেয়ালচিত্রগুলো উন্মুক্ত করা হয়। এরপর থেকে প্রতিদিন খুলনা ও আশপাশের জেলা থেকে এসব দেয়ালচিত্র দেখতে আসছে হাজারো মানুষ।

খুলনা মহানগর যুবলীগের আহ্বায়ক শফিকুর রহমান পলাশ বলেন, ১৫ আগস্টের শহিদদের অনেককেই নতুন প্রজন্ম চেনে না। শহিদ শেখ আবু নাসের, শেখ ফজলুল হক মনি, শেখ জামাল, সুলতানা কামাল, রোজী জামাল, কর্নেল শাফায়াত জামিল, বেগম আরজু মনি, আরিফ সেরনিয়াবাতের নাম অনেক মানুষ জানে না। আমাদের প্রধান উদ্দেশ্য- এসব ছবি দেখে বর্তমান প্রজন্ম শহিদদের চিনুক, তাদের সম্পর্কে জানতে আগ্রহী হোক।

তিনি বলেন, আমাদের দ্বিতীয় উদ্দেশ্য হলো শোক দিবসে আত্মকেন্দ্রিক প্রচার থেকে বের হয়ে আসা। শহিদদের ছবি ছোট করে দিয়ে নিজের হাসিমুখের ছবি বড় করে প্রচার করার যে অপসংস্কৃতি শুরু হয়েছে, এটা বন্ধ করা। এজন্য সব ধরনের পোস্টার ও ফেস্টুনে আমাদের ছবি দিতে নিষেধ করেছি।

নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক শেখ শাহজালাল হোসেন সুজন বলেন, রেলওয়ের কাছ থেকে অনুমতি নিয়ে ব্যক্তিগত অর্থে এ দেয়ালচিত্র আঁকা হয়েছে। মানুষের সাড়া দেখে খুব ভালো লাগছে। আমাদের উদ্যোগ সফল হয়েছে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া