• বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

১১২

বগুড়ায় ১২ শত কোটি টাকার ভুয়া চেকসহ গ্রেপ্তার ৩ প্রতারক

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০  

সিরাজগঞ্জ থেকে বারোশত কোটি টাকার ভুয়া চেকসহ তিনজন প্রতারক চক্রকে গ্রেপ্তার করেছে বগুড়া পুলিশ।  বুধবার (১২ আগস্ট) বিকেলে জেলার তাড়াশ উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার তিন প্রতারকেরর নাম মো. রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল (৩২), আইটি এক্সপার্ট মো. হুমায়ূন কবির (২৮) এবং ম্যানেজার মো. হারুন রশিদ ওরফে সাইফুল (২৬) ।

এই চক্রের মূল হোতা ডিজে শাকিলের বাড়ি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার খাঁ পাড়ায়। তার বাবার নাম মো. কাজী গোলাম মোস্তফা। শাকিল।

অপর দুই সঙ্গীর একজন হুমায়ূন তাড়াশ উপজেলার কুসুমদ্বী এলাকার আব্দুল মালেকের ছেলে। আর সাইফুলের বাড়ি নওগাঁর মান্দা উপজেলার গাড়ীক্ষেত্র এলাকায়। তার বাবার নাম মো. সাইদুর রহমান।

এ সময় তাদের কাছে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের জাল নথি, ভূয়া চেক বই, সিল, নকল নিয়োগপত্র তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এ ছাড়া এই প্রতারক চক্রের ১২টি ফেসবুক আইডি, ৩৫টি ফেসবুক পেজ ২২টি অনলাইন নিউজ পোর্টাল ও ভুয়া সাংবাদিকতার আইডি, ৭টি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। একই সঙ্গে ফেস এডিটিং ডকুমেন্ট ভর্তি দুই টেরা বাইটের হার্ডডিস্কসহ রবির সিম ৪৩টি, গ্রামিন ১৪টি ও বাংলালিংক ৩টি উদ্ধার করেছে পুলিশ।

জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বুধবার রাত পৌণে ১২ টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার বগুড়ার আমানতউল্লাহ তারেক নামে এক প্রতারিত হওয়া ব্যক্তির করা মামলায় তাদের গ্রেপ্তার করা হয়।

পুলিশের সূত্রে জানা গেছে, এই প্রতারক চক্র দীর্ঘদিন ধরে ভুয়া অনলাইন পেজ চালিয়ে মানুষের সাথে প্রতারণা করে আসছিল। সম্প্রতি ইন্টারন্যাশনাল ব্যাংক ও লোন সার্ভিস নামে একটি অনলাইন পেজে দেশে-বিদেশে লোন করে দেওয়ার ভুয়া বিজ্ঞাপন প্রচার করে তারা। এতে তারা বিভিন্ন ব্যাংকের ও যে কোনো পরিমাণ লোন নিয়ে দিতে পারে।

বিজ্ঞাপন দেখে বগুড়ার মালতিনগরের আমানতউল্লাহ তারেক নামে একজন উদ্যোক্তা যোগাযোগ করেন। তিনি ব্যাংক লোন নেওয়ার জন্য ওই প্রতারক চক্রের শাকিলের সাথে কথা বলেন। কথাবার্তায়  শাকিল লোনের ৫ শতাংশ কমিশন হিসেবে দাবি করেন। এরই মধ্যে তারেক প্রতারক শাকিলকে ১৪ লাখ ৩৫ হাজার টাকাও দেন। পরে শাকিলের কথাবার্তায় সন্দেহ হলে তিনি বুধবার সদর থানায় মামলা করেন।

মামলার পরে জেলা পুলিশ বিষয়টি আমলে নিয়ে এই প্রতারক চক্রকে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা থেকে গ্রেপ্তার করে।

জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, এই তিন প্রতারককে বৃহস্পতিবার আদালতে তুলে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
বগুড়া বিভাগের পাঠকপ্রিয় খবর