• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

৭৬

মসজিদে আকসা উন্মুক্ত করে দেবে ইসরাইল!

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

বায়তুল মুকাদ্দাস। মুসলমানদের প্রথম কেবলা। ইসরাইল দখরকৃত জেরুজালেম শহরে অবস্থিত এটি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ও জামাতা জেরাড কুশনার মনে করেন, মসজিদে আকসা খুলে দিলেই মুসলিম বিশ্বের সঙ্গে ইসরাইলের বিরোধ ও উত্তেজনা অনেকাংশেই সীমাবদ্ধ থাকবে। খবর আরব নিউজ।

ইসরাইলের সঙ্গে মুসলিম বিশ্বের বিরোধ ও উত্তেজনার কারণ বায়তুল মুকাদ্দাস তথা মসজিদে আকসায় ইবাদত-বন্দেগি ও নামাজ পড়তে বাঁধা দেয়া। সম্প্রতি মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে এক চুক্তি সম্পাদত হয়।

জেরাড কুশনার বলেন, আমি জানি, আরব আমিরাত-ইসরাইলের চুক্তির ফলে ইসরাইলিরা যেমন উচ্ছ্বসিত তেমনি অনেক মুসলিমরা সহজেই মসজিদে আকসায় যেতে পারবে। ইসরাইলিরা যেমন দুবাই হয়ে বিমান সেবা পাবে তেমনি দুবাই হয়ে অন্য দেশের মুসলিমরাও মসজিদে আকসায় যেতে পারবে।

কুশনার আরও বলেন, আমিরাতের সঙ্গে চুক্তির কারণে বেশি সংখ্যক মুসলিম আল আকসায় আসতে পারবেন। মুসলিমরা স্বাধীনভাবে শান্তিতে মসজিদে নামাজ পড়তে পারবেন। এ চুক্তির কারণে জেরুজালেম এখন আগের তুলনায় অনেক নিরাপদ।

কুশনার বলেন, মধ্যপ্রাচ্যের ইতিহাসে এই চুক্তি অন্যতম বড় ঘটনা। ইসরাইলের গত ৭০ বছরের ইতিহাসে এটি তৃতীয় চুক্তি। আর গত ২৬ বছরে প্রথম কোনো আরব রাষ্ট্র ইসরাইলিদের সঙ্গে চুক্তি করতে সম্মত হলো। যদিও মুসলিম বিশ্বজুড়ে এ চুক্তির ফলে তুমুল আলোচনা-সমালোচনা করছেন।

আরব-আমিরাত ও ইসরাইলের এই চুক্তির সুদূরপ্রসারী প্রভাব উপলব্ধি করতে পারছে না সমালোচনাকারীরা। এর মাধ্যমেই মধ্যপ্রাচ্যের সব সমস্যার সমাধান হবে বলেও উল্লেখ করেন কুশনার।

উল্লেখ্য যে, আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে ব্যবসায়িক এ চুক্তি বাস্তবায়িত হলে ইসরাইল-আমিরাত রুটে সরাসরি বিমান চলাচল শুরু হবে। এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আমিরাত-ইসরাইলের মধ্যে সরাসরি বিমান চলাচলের ঘোষণাও দিয়েছেন।

এ ঘোষণার ফলে অপেক্ষার পালা শুরু হলো- মুসলিম বিশ্বের জন্য মসজিদে আকসার দরজা কবে নাগাদ উন্মুক্ত হবে?

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর