• মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

৪০

মাথার ত্বকে ছত্রাক সংক্রমণ দূর করার ঘরোয়া উপায়

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৮ মে ২০২০  

গরমে অনেকেরই মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণ দেখা দেয়। ঘাম, ময়লা, দূষণ, অতিরিক্ত কেমিকেল ব্যবহার মাথার ত্বক শুষ্ক ও ছত্রাকের জন্ম দেয়। এতে করে চুল পড়া, খুশকি, চুলকানিসহ দেখা দিতে পারে নানা সমস্যা।

যত তাড়াতাড়ি সম্ভব এর সমাধান করা প্রয়োজন। না হলে এ থেকে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। ঘরোয়া উপায়ে অনেক সময় এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। তবে প্রাকৃতিক উপায়ে ভালো না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণ কীভাবে বুঝবেন? 

ছত্রাক সংক্রমণের কিছু সাধারণ লক্ষণ রয়েছে। যা থেকে বুঝতে পারবেন যে আপনার মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণ রয়েছে কিনা। 

> ত্বকে লাল ছোপ দাগ

ত্বকে ফুসকুড়ি দেখা দিলে

ছত্রাক সংক্রমণ হলে থবকে সাদা ফ্লাকস দেখা দিতে পারে। 

> অবিরাম চুলকানি

> মাথার ত্বকে ব্যথা

ত্বকে খুশকির মতো হয়ে চামড়া ওঠা। 

শুরুতে ঘরোয়া উপায়ে এ থেকে পরিত্রাণ পেতে পারেন। প্রাকৃতিক কিছু উপাদান নিয়মিত ব্যবহারে মাথার ত্বকের ছত্রাক দূর হয়। জেনে নিন উপায়গুলো-

বেকিং সোডা
বেকিং সোডায় রয়েছে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য। যা মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এজন্য ৩ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক কাপ পানি মিশিয়ে নিন। মিশ্রণটি আপনার মাথার ত্বকে লাগান। ৫ থেকে ১০ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন। এছাড়াও এটি আপনার ত্বককে পরিষ্কার করে এবং চুলের বৃদ্ধিকে বাড়িয়ে তোলে।  

পেঁয়াজের রস 
পেঁয়াজের রসে উপস্থিত ফ্ল্যাভোনয়েডস এবং পলিফেনল আশ্চর্যজনক অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। যা মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। একটি বড় পেঁয়াজ পেস্ট করে রস বের করুন। আপনার মাথার ত্বকে এই রস লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করুন। পেঁয়াজের রস চুল বৃদ্ধি ও নতুন চুল গজাতে সহায়তা করে। 

লেবু 
লেবু প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। যা আপনাকে অস্বস্তিকর চুলকানি থেকে মুক্তি দেয়। অ্যাসিডযুক্ত হওয়ায় এটি আপনার মাথার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও মাথার ত্বক অবাঞ্ছিত ব্যাকটেরিয়া এবং ছত্রাক থেকে মুক্ত রাখে।  একটি পাত্রে ৪ থেকে ৫ চামচ লেবুর রস এক কাপ পানির সঙ্গে মিশিয়ে নিন। শ্যাম্পু করার পরে এই মিশ্রণটি ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন। এটি  ১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর সাধারণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর