• শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৯ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

৬৬

যে কারণে ঘুমের আগে ত্বক পরিষ্কার করা জরুরি

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

রাত মানেই একটু অবসর। সারাদিনের ক্লান্তি কাটাতে নিজেকে একটু সময় দেয়া। নিজের কিছুটা যত্ন নেয়া। কিন্তু অলসতা পেয়ে বসে অনেক সময়। কোনোরকম হাত-মুখ ধোয়াটাকেই আমরা ত্বকের যত্ন বলে ধরে নেই।

হয়তো মনে মনে ভাবি, কাল থেকে নিজের প্রতি যত্নশীল হবো। কিন্তু তা বেশিরভাগ সময়েই বাস্তবায়িত হয় না। এমন ছোটখাট উদাসীনতার কারণে ত্বকের ক্ষতি হতে পারে।

দিনশেষে আমাদের মতো আমাদের ত্বকও ক্লান্ত হয়ে পড়ে। সেজন্য ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করা জরুরি। তাই ঘুমের আগে দাঁত পরিষ্কারের মতোই মুখ পরিষ্কারের বিষয়টিও গুরুত্ব দিন। ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করা কেন জরুরি সেকথা প্রকাশ করেছে বোল্ডস্কাই।

দিনের বেলা হয়তো আপনি ত্বকে হালকা মেকআপ বা প্রসাধনী ব্যবহার করেন। আবার বাইরে বের হওয়ার কারণে প্রচুর ধুলোবালি মধ্য দিয়ে যেতে হয়। আপনি যদি ঘরে ফিরে ত্বক পরিষ্কার না করেন তবে ধুলোবালি এবং মৃত ত্বকের কোষগুলো আপনার ত্বকের ছিদ্রতে আটকে যেতে পারে। আবার মেকআপ ত্বকের ছিদ্রগুলোর ভেতরে ঢুকে যায় এবং দীর্ঘ সময়ের জন্য মুখ পরিষ্কার না করা হলে, ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। তাই রাতে অবশ্যই ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে। সম্ভব হলে সপ্তাহে একবার এক্সফোলিয়েট করুন।

যে দু’টি কারণে ব্রণ হতে পারে তা হলো- বদ্ধ ছিদ্র এবং ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়া। তাই ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে ত্বক পরিষ্কার করুন। এর ফলে ত্বকের বদ্ধ ছিদ্রগুলো খুলে যায় এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়, যা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণ হতে পারে।

চোখে দীর্ঘক্ষণ মেকআপ রাখলে চোখ জ্বালা হতে পারে এবং চোখে ইনফেকশনও হতে পারে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে এগুলো ভালোভাবে পরিষ্কার করে তবেই ঘুমাতে যান।

ভালো ঘুম ত্বকের জন্য ভীষণ উপকারী। কারণ, রাতের বেলা ত্বক পুনরায় জীবন্ত হয়ে ওঠে এবং মৃত ত্বকের কোষগুলো দূর হয়। তবে আপনি যদি আপনি যদি রাতে মুখ না ধুয়ে ঘুমিয়ে যান, তাহলে ত্বকের এই নিরাময় প্রক্রিয়া বাধাগ্রস্থ হয়।

প্রতিনিয়ত ময়লা, ধূলিকণা, দূষণ, ধোঁয়া এবং অন্যান্য জিনিসের সংস্পর্শে আসে আমাদের ত্বক। যা আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। সময়ের সাথে সাথে, এগুলো আমাদের ত্বককে নিস্তেজ এবং ক্লান্ত করে তোলে। তাই মুখের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে ঘুমের আগে মুখ পরিষ্কার রাখা জরুরি।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর