• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

৪৪

সরকারি ব্যবস্থাপনা ছাড়া হজও করতে পারবে না চীনারা!

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

চীন সরকার দেশটির মুসলিমদের হজের উপর নতুন নির্দেশনা জারি করেছে। বেসরকারি উদ্যোগে আর কেউ হজে অংশগ্রহণ করতে পারবে না। চলতি বছর ১ ডিসেম্বর থেকে তা কর্যকর হবে বলেও জানিয়েছে দেশটি। খবর চায়না ডেইলি মেইল।

শি জিনপিং প্রশাসন এই মর্মে নির্দেশনা দিয়েছে যে, চীনা ইসলামিক অ্যাসোসিয়েশন ছাড়া মক্কায় হজ যাত্রার ক্ষেত্রে বেসরকারি কোনো সংস্থা হজের কার্যক্রমে অংশ নিতে পারবে না। দেশটির ইসলামিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে বার্ষিক হজ উদযাপনে পবিত্র নগরী মক্কায় গমন করতে হবে। এ তথ্য নিশ্চিত করেছে চীনের সরাকরি মুখপত্র গ্লোবাল টাইমস।

যেসব মুসলিম হজ করতে ইচ্ছুক তারা সরকার কর্তৃক নির্ধারিত ধর্ম বিষয়ক প্রশাসনে আবেদন করতে হবে। আবেদনের প্রেক্ষিতে ধারাবাহিকভাবে হজে পাঠানোর ব্যবস্থা করবে দেশটির সরকার। সরকার ঘোষিত তালিকায় অনুযায়ী হজের জন্য অপেক্ষা করতে হবে।

যথাযথ হজ বিধি ও নিয়ম অনুসরণ করতে হবে এবং ধর্মীয় উগ্রবাদ থেকে দূরে থাকতে হবে মর্মে ঘোষণা দিয়েছে দেশটি। এ আইন আগামী ডিসেম্বরের ১ তারিখ থেকে শুরু হবে।

ইউনান্নে প্রদেশের ইসলামিক অ্যাসোসিয়েশন অব কুমিং-এর প্রধান দাই জুনফেং নতুন হজ বিধি সম্পর্কে জানান, চীনের মুসলমানরা যেন সুন্দর ও ভালোভাবে ধর্মীয় কর্মকাণ্ডে অংশ নিতে পারে সে জন্য নতুন এ ব্যবস্থাপনা। চীনা মুসলমানদের হজ পালনে আরও ভালো সেবা নিশ্চিত করবে দেশটি।

হজ শুধু একটি ধর্মীয় কার্যকলাপই নয় বরং এটি বিদেশ যাত্রার অংশও বটে। যেখানে দেশের অনেক নাগরিক একসঙ্গে সমবেত হয়। সরকারিভাবে এ জাতীয় ব্যবস্থাপনা দেশের জনগণের কল্যাণ ও সুরক্ষা সম্পূর্ণরূপে সংরক্ষিত হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

বর্তমানে চীনে ২ কোটি মুসলিম বসবাস করেন। দেশটির বেশিরভাগ মুসলিমই উইঘুর ও হুই প্রজাতির। প্রতি বছর চীন থেকে প্রায় ১০ হাজার মুসলিম হজে গমন করেন।

উল্লেখ্য, দেশটির প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ প্রদেশ জিনজিয়াং-এ বসবাস করেন প্রায় ১ কোটি উইঘুর মুসলিম। অভিযোগ আছে, উইঘুর মুসলিমদের ধর্ম পালনে বাধা দিচ্ছে চীন সরকার। ১০ লাখেরও বেশি মুসলিমকে তারা বন্দি করে রেখেছে। এও অভিযোগ ওঠেছে যে, মুসলিম অধ্যুষিত অঞ্চলে হান চীনাদের বসতি গড়ে দিয়ে এলাকার জনবিন্যাস বদলে দিচ্ছে সরকার।

প্রশ্ন থেকে যায়- সেবরকারি উদ্যোগে হজ ব্যবস্থাপনা বন্ধ হলে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে চীনা মুসলিমদের হজ ব্যবস্থাপনা স্বাভাবিকভাবে ও সহজ হবে কি?

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর