• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

১৩৮

স্তন ক্যানসার সচেতনতা দিবস আজ

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

দেশে অষ্টমবারের মত আজ পালিত হবে স্তন ক্যানসার সচেতনতা দিবস। স্তন ক্যানসার সম্পর্কে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সাল থেকে বেসরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসছে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য-‘স্থূলতা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।’ চলমান করোনা সঙ্কটের মাঝেও শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে  দিবসটি উদযাপন ও মাসজুড়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে যৌথভাবে আটটি সংগঠনের মোর্চা ‘বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম’ ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১, বাংলাদেশ।

দিবসটি উপলক্ষে শুক্রবার (৯ অক্টোবর) বেলা ১১টায় লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দেশে স্তন ক্যানসার পরিস্থিতি, প্রতিরোধ, নির্ণয় ও চিকিৎসা সুবিধাসহ পরিস্থিতি বিশ্লেষণ ও উত্তরণে সুপারিশ প্রস্তাব এবং অক্টোবর মাসের বিস্তারিত কর্মসূচি অবহিত করাহয়।আয়োজক ফোরামের প্রধান সমন্বয়কারী রোটারির স্তন ক্যানসার সচেতনতা কমিটির চেয়ারম্যান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এ সময় বক্তব্য রাখেন।

তিনি জানান, আন্তর্জাতিক সংস্থার অনুমিত হিসেব অনুযায়ী দেশে প্রতি বছর প্রায় সাড়ে ১২ হাজার নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। মারা যান প্রায় সাত হাজার।

দেশে ক্যানসার চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি ও সেবার সন্নিবেশ ঘটছে ক্রমান্বয়ে। কিন্তু বড় বড় শহর ও হাসপাতালকেন্দ্রিক ব্যবস্থা প্রান্তিক পর্যায়ের নারীদের ক্যানসার নির্ণয় ও চিকিৎসা সুবিধা দিতে পারছে না। বিশ্বে যখন ক্যানসার নিয়ন্ত্রণে প্রাথমিক প্রতিরোধ, সূচনায় নির্ণয় ও স্ক্রিনিং, উপযুক্ত চিকিৎসা ও প্রশমন সেবা-এ চারটি উপাদানের উপর জোর দেয়া হচ্ছে, সেখানে দেশে ক্যানসার থেকে সুরক্ষা, প্রাথমিক অবস্থায় নির্ণয় ও স্ক্রিনিং প্রাপ্য গুরুত্ব পাচ্ছে না। সরকারিভাবে স্তন ও জরায়ু মুখের ক্যান্সারের প্রতিরোধের জন্য সরকার অর্থ বরাদ্দ দিলেও এ সম্পর্কিত কার্যক্রম দৃশ্যমান নয়।

বরং বেসরকারি কিছু স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠানের জনসচেতনতা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০১৩ সাল থেকে স্তন ক্যানসার সচেতনতা ফোরাম নামের মোর্চা গঠনের মাধ্যমে ১০ অক্টোবর স্তন ক্যানসার সচেতনতা দিবস পালিত হচ্ছে এবং বছর জুড়ে নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে প্রফেসর সাবেরা খাতুন, মোসাররত জাহান সৌরভ, মাহজাবিন মাসুদ, ডা. মাহফুজা, তামান্না চৌধুরী উপস্থিত ছিলেন।

কর্মসূচি

বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্তে অবস্থান ও সাধারণ মানুষকে সচেতন করা। সঙ্গে সহজ বাংলায় লেখা তথ্যসমৃদ্ধ লিফলেট ও পুনঃব্যবহারযোগ্য  গোলাপি রংয়ের মাস্ক বিতরণ।

সন্ধ্যা ৭টায় রোটারির উদ্যোগে ভার্চুয়াল ব্রেস্ট ক্যানসার এওয়ারনেস সেমিনার। সকাল ৯টায় জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের বহির্বিভাগে আগত রোগী ও স্বজনদের লিফলেট ও মাস্ক বিতরণ।

সারা মাস এ ধরনের কর্মসূচি আয়োজন করা হবে। যে কোনো প্রতিষ্ঠান বা সংগঠন স্তন ক্যানসার সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করতে চাইলে ফোরামের পক্ষ থেকে কারিগরি সহায়তা দেয়া হবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর