• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

ঐতিহ্যের পলো উৎসবে মেতে উঠলো সহস্রাধিক মানুষ

ঐতিহ্যের পলো উৎসবে মেতে উঠলো সহস্রাধিক মানুষ

সিলেটের জৈন্তাপুরের হরুজুরি বিলে ঐতিহ্যের পলো বাওয়া উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) উপজেলার দরবস্ত ইউনিয়নের ১৫ গ্রামের সহস্রাধিক মানুষ এ উৎসবে অংশ নেয়। স্থানীয়রা জানান, সপ্তাহখানেক আগ থেকে গ্রামের মসজিদের মাইকে পলো বাওয়া উৎসবের তারিখ ঘোষণা করা হয়। খবর জানার পর লোকজন বাজার থেকে নতুন পলোসহ মাছ শিকারের বিভিন্ন জাল ক্রয় করেন।

১২:১৪ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩ রোববার

যমুনার বালুচরে সূর্যমুখীর হাসি

যমুনার বালুচরে সূর্যমুখীর হাসি

গাইবান্ধার সাঘাটা উপজেলায় যমুনার বিস্তীর্ণ বালুচরে সূর্যমুখী ফুলের অপরূপ দৃশ্য মুগ্ধতা ছড়াচ্ছে। উপজেলার হাসিলকান্দি গ্রামের চরজুড়ে এখন শোভা পাচ্ছে ফুটন্ত ‘সূর্যমুখী’ ফুল। দিগন্তজুড়ে সূর্যমুখী ফুলের হাসি চোখে শান্তির পরশ বুলিয়ে দেয়। এ ফুল দেখতে আর সূর্যমুখী বাগানে নিজেদের ছবি, সেলফি তুলতে নানা বয়সী সৌন্দর্যপিপাসু মানুষ প্রায় প্রতিদিন ভিড় করছেন। এতে বাগানের কিছুটা ক্ষতিও হচ্ছে। ফলে খানিকটা বিরক্ত হয়ে উঠেছেন বাগান মালিক।

১২:০২ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩ শনিবার

ঐতিহ্য রক্ষায় মাদারীপুরে পিঠা উৎসব

ঐতিহ্য রক্ষায় মাদারীপুরে পিঠা উৎসব

মাদারীপুর শহরের শকুনি লেকপাড়ের স্বাধীনতা অঙ্গনে শুরু হয়েছে পিঠা উৎসব। যা দেখতে ভিড় করছেন শিশু-কিশোরসহ নানা বয়সী মানুষ। ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখতেই এ আয়োজন বলে জানায় আয়োজকরা। শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে শুরু হয়েছে এ পিঠা উৎসব। চলবে শনিবার (২৮ জানুয়ারি) রাত ৯টা পর্যন্ত। দুই দিনব্যাপী পিঠা উৎসবে শতাধিক পিঠা-পুলি রয়েছে। এক সঙ্গে এত ধরনের পিঠা দেখতে পেয়ে খুশি দর্শনার্থীরা।

১২:০০ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩ শনিবার

২৫০ বছরের দইয়ের মেলায় ক্রেতাদের ভিড়

২৫০ বছরের দইয়ের মেলায় ক্রেতাদের ভিড়

সরস্বতী পূজায় ২৫০ বছরের ঐতিহ্য নিয়ে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় বসেছে দইয়ের মেলা। দোকানিরা বিভিন্ন সাইজের মাটির হাঁড়িতে দইয়ের পসরা সাজিয়ে বসেছেন। ভিড় করছেন ক্রেতারাও। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে উপজেলার জমিদার বাড়ির রসিক রায় মন্দিরসংলগ্ন পৌর বাজারের ঈদগাহ মাঠে এ মেলা বসে।

১২:১৪ পিএম, ২৭ জানুয়ারি ২০২৩ শুক্রবার

পর্যটকদের কাছে জনপ্রিয়তা পাচ্ছে কুয়াকাটার ফিশ ফ্রাই

পর্যটকদের কাছে জনপ্রিয়তা পাচ্ছে কুয়াকাটার ফিশ ফ্রাই

সাগরকন্যা কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটকদের পছন্দের খাদ্য তালিকায় প্রথমেই রয়েছে বিভিন্ন ধরনের মাছের বারবিকিউ ও ফ্রাই। এখানে বঙ্গোপসাগরের গভীরের মাছ লইট্যা, টুনা, ইলিশ ও কোরালের পাশাপাশি কাঁকড়া ফ্রাইয়ের চাহিদাও তুঙ্গে। এছাড়া চিকেন ফ্রাই ও বারবিকিউতো আছেই। এসবের সঙ্গে পরোটার স্বাদ যেন অমৃত!

০৩:২৮ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

৮ কেজির গেছো আলুতে বাজিমাত দুই কৃষকের

৮ কেজির গেছো আলুতে বাজিমাত দুই কৃষকের

দিনাজপুরের খানসামায় দুইজন কৃষক গাছ আলু বা গেছো আলু চাষ করে বাজিমাত করেছেন। স্বাদ ও আকারে বড় হওয়ায় বাজারে চাহিদাও রয়েছে প্রচুর। গত আড়াই মাসে ওই জমিতে লাগানো গাছ আলু বেড়ে উঠতে আলু ব্যাপক হারে ধরেছে। কোন কোন আলু ৭ থেকে ৮ কেজি ওজনের হয়েছে।

১১:৫১ এএম, ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

হাসিমুখে আলো ছড়াচ্ছে সূর্যমুখী

হাসিমুখে আলো ছড়াচ্ছে সূর্যমুখী

রবি মৌসুমে গাইবান্ধার বিস্তৃর্ণ মাঠজুড়ে নজর কাড়ছে সবুজের সমাহার। এরই ফাঁকে হলদে রঙে সেজে উঠেছে কৃষকের মাঠ। শীতের সূর্যের ঝলকানিতে ঝলমল হাসিতে রাঙিয়েছে ক্ষেত। যেন হাসিমুখে সূর্যে দিকে আলো ছড়াচ্ছে সূর্যমুখী।

১১:৪৮ এএম, ২৫ জানুয়ারি ২০২৩ বুধবার

পদ্মার এক বোয়াল বিক্রি হলো ২৬ হাজার টাকায়

পদ্মার এক বোয়াল বিক্রি হলো ২৬ হাজার টাকায়

রাজবাড়ী গোয়ালন্দের দৌলতদিয়া এলাকার পদ্মা নদীতে সাঈদ হালদার নামে এক জেলের জালে ধরা পড়েছে ১২ কেজি ওজনের একটি বোয়াল মাছ। সোমবার (২৩ জানুয়ারি) ভোরে দৌলতদিয়া ৭নং ফেরিঘাট এলাকার অদূরে মাছটি ধরা পড়ে।

১১:৩৫ এএম, ২৪ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

১৩ দেশে রপ্তানি হচ্ছে সিলেটের ‘গোয়ালগাদ্দা’ শিম

১৩ দেশে রপ্তানি হচ্ছে সিলেটের ‘গোয়ালগাদ্দা’ শিম

কয়েক যুগ ধরে সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় বিশেষ জাতের ‘গোয়ালগাদ্দা’ শিম চাষ করছেন স্থানীয় কৃষকরা। খেতে সুস্বাদু হওয়ায় এই শিম দেশে-বিদেশে সমান জনপ্রিয়। ‘গোয়ালগাদ্দা’ শিম স্থানীয় চাহিদা মিটিয়ে যুক্তরাজ্য-কানাডাসহ ইউরোপের ১৩টি দেশে রপ্তানি হচ্ছে।

১২:০২ পিএম, ২৩ জানুয়ারি ২০২৩ সোমবার

গোয়াহরির বুকে ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব

গোয়াহরির বুকে ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব

সিলেটের বিশ্বনাথের ‘গোয়াহরি বিলে’ বিপুল উৎসাহ উদ্দিপনায় হয়ে গেল ঐতিহ্যের পলো বাওয়া উৎসব। অন্তত ১৫ গ্রামের কয়েক শতাধিক মানুষ এই উৎসবে অংশ নেন। শনিবার (২১ জানুয়ারি) সকাল থেকে বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের দক্ষিণের বড় বিলে পলো দিয়ে মাছ ধরেন স্থানীয়রা।

১১:৩৫ এএম, ২২ জানুয়ারি ২০২৩ রোববার

বান্দরবানে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে অর্কিড ফুল চাষ

বান্দরবানে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে অর্কিড ফুল চাষ

বান্দরবানের পাহাড়ে বাণিজ্যিকভাবে অর্কিড চাষের বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে। দেশি ও বিদেশি বিভিন্ন প্রজাতির অর্কিড চাষ করছেন জেলার চাষিরা। দেশের আবহাওয়া অর্কিড চাষের উপযোগী হওয়ায় এতে সফলতাও মিলছে বেশ। পার্বত্য জেলা বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি ছাড়াও সিলেটের পাহাড়ি অঞ্চলে অর্কিড পাওয়া যায়। তবে পাহাড়ে অপরিকল্পিত জুমচাষ, বনাঞ্চল উজাড় ও পরিবেশ ধ্বংসের কারণে ক্রমেই হারিয়ে যাচ্ছে মূল্যবান অর্কিড।

১২:৩৪ পিএম, ২১ জানুয়ারি ২০২৩ শনিবার

একসঙ্গে আঞ্জুয়ারার কোল আলোকিত করলো চার কন্যা

একসঙ্গে আঞ্জুয়ারার কোল আলোকিত করলো চার কন্যা

জামালপুরে একসঙ্গে চার কন্যাসন্তানের জন্ম দিয়েছেন আঞ্জুয়ারা বেগম (২১) নামে এক গৃহবধূ। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ৭টায় জামালপুর শহরের আমলাপাড়ায় অবস্থিত (দেওয়ানপাড়া) এপোলো হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে ও চার কন্যার জন্ম হয়। গৃহবধূ আঞ্জুয়ারা জেলার সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের চর সরিষাবাড়ী গ্রামের কাঠমিস্ত্রী আতাউর রহমান বাবুর স্ত্রী।

১১:২২ এএম, ২০ জানুয়ারি ২০২৩ শুক্রবার

রাজশাহীর আমের পর পেয়ারার খ্যাতি দেশে-বিদেশে

রাজশাহীর আমের পর পেয়ারার খ্যাতি দেশে-বিদেশে

রাজশাহীতে আমের পাশাপাশি পেয়ারও খ্যাতি ছড়াচ্ছে দেশে ও বিদেশে। ইতোমধ্যে বাঘা উপজেলায় উৎপাদিত ৫০০ কেজি পেয়ারা ইটালিতে রপ্তানি করা হয়েছে বলে জানা গেছে। সোমবার  সন্ধ্যায় ঢাকার একটি ব্যবসা প্রতিষ্ঠানের মাধ্যমে এই উপজেলার পেয়ারা রপ্তানি করা হয়। এরপর বরই বিদেশে রপ্তানি পণ্য হিসেবে সংযুক্ত করার চেষ্টা করা হচ্ছে এবং অদূর ভবিষ্যতেই এটি বাস্তবায়ন সম্ভব হবে বলে মন্তব্য করেন বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান। 

১২:১৬ পিএম, ১৯ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

কুড়িগ্রামে ষাঁড় গরুর মই দৌড়

কুড়িগ্রামে ষাঁড় গরুর মই দৌড়

কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহের সোনালী কুটির গ্রামে ষাঁড় গরুর মই দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতা দেখতে হাজারো মানুষ ভিড় করে। দীর্ঘ ৩৫ বছর পর মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে দুই দিনব্যাপী এ প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিভিন্ন জেলা থেকে ১৮ জোড়া ষাঁড় গরু অংশ নেয়।

১১:৩৯ এএম, ১৮ জানুয়ারি ২০২৩ বুধবার

দেড় লাখ টাকায় ৫০ কেজির বাঘাইর

দেড় লাখ টাকায় ৫০ কেজির বাঘাইর

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার অনুষ্ঠিত হচ্ছে হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামের ঐতিহ্যবাহী মাছের মেলা। মেলার অন্যতম আকর্ষণ ৫০ কেজি ওজনের একটি বাঘাইর মাছ। যার দাম হাঁকা হয়েছে দেড় লাখ টাকা। মেলায় নিয়ে আসা মাছটির বিক্রেতা ইসলাম উদ্দিন জানান, সিলেটের সুরমা নদীর মাছ এটি। এক লাখ টাকা দাম হলে মাছটি বিক্রি করে দেবেন।

১২:১১ পিএম, ১৭ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

সাতক্ষীরায় ঐতিহ্যবাহী মোরগ লড়াই অনুষ্ঠিত

সাতক্ষীরায় ঐতিহ্যবাহী মোরগ লড়াই অনুষ্ঠিত

সাতক্ষীরায় সাকরাইন উৎসব উপলক্ষে মোরগ লড়াই অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী এ মোরগ লড়াই দেখতে হাজারো মানুষের সমাগম হয়। রোববার (১৫ জানুয়ারি) সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ভেটখালি গ্রামের নতুন ঘেরী মুন্ডাপাড়া সংলগ্ন মাঠে স্থানীয় মুন্ডা সম্প্রদায়ের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে শ্যামনগর, সাতক্ষীরা ও খুলনা জেলার বিভিন্ন এলাকার ৫০ জনেরও বেশি প্রতিযোগী চার শতাধিক মোরগ নিয়ে অংশ নেন।

১১:৫৭ এএম, ১৬ জানুয়ারি ২০২৩ সোমবার

খুলনায় বাজারে ভোল মাছ, দাম ৮ লাখ!

খুলনায় বাজারে ভোল মাছ, দাম ৮ লাখ!

কুয়াশার সঙ্গে পড়ছে তীব্র শীত, সূর্য কেবল পূর্ব আকাশে উঁকি দিতে শুরু করেছে। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে রূপসা নদীর পশ্চিম তীরে রূপসা কেসিসি পাইকারি মৎস্য আড়তটি জমজমাট হয়ে উঠেছে। এটি খুলনা বিভাগের সবচেয়ে বড় পাইকারি মাছের বাজার। শীত উপেক্ষা করে মানুষের ঢল নেমেছে বাজারে। কেননা আড়তের মেসার্স মদিনা ফিস ট্রেডার্সে গভীর সমুদ্রে জেলের জালে ধরা পরা ২৩ কেজি ৬৮০ গ্রাম ওজনের একটি ভোল মাছ এসেছে। মাছটির দাম উঠেছে ৮ লাখ টাকা।

১১:৪৭ এএম, ১৫ জানুয়ারি ২০২৩ রোববার

নড়াইলে ষাঁড়ের লড়াই দেখতে হাজারো মানুষের ভিড়

নড়াইলে ষাঁড়ের লড়াই দেখতে হাজারো মানুষের ভিড়

নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত মেলার অষ্টম দিনে শনিবার (১৪ জানুয়ারি) নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

১১:৪৩ এএম, ১৫ জানুয়ারি ২০২৩ রোববার

মাছের মেলায় ৮০ কেজির বাঘাইড়, দাম ১ লাখ ৩০ হাজার

মাছের মেলায় ৮০ কেজির বাঘাইড়, দাম ১ লাখ ৩০ হাজার

মেঘনা নদীর ৮০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ এসেছে মাছের মেলায়। দাম চাওয়া হচ্ছে ১ লাখ ৩০ হাজার টাকা। মৌলভীবাজারের ১ নম্বর খলিলপুর ইউনিয়নের শেরপুরে বসেছে এই মেলা। ১৪ জানুয়ারি পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে এবার ৩ একর এলাকাজুড়ে বসেছে মাছের ৩০০টি দোকান।

১২:০০ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩ শনিবার

ভালোবাসা দিয়ে শিয়ালকে পোষ মানালেন শাহাদত

ভালোবাসা দিয়ে শিয়ালকে পোষ মানালেন শাহাদত

মানুষ ভালোবাসার মাধ্যমে অসাধ্যকে সাধন করতে সক্ষম হয়েছে। এসব কিছু সম্ভব হয়েছে ভালোবাসা ও ইচ্ছা শক্তির মাধ্যমে। মানুষ প্রাণিকে বশ মানিয়ে তাদের সাথে বসবাস করার মতো ঘটনা পৃথিবীতে বিরাজমান রয়েছে। এমন একটি ঘটনা ঘটেছে।

১১:৪৯ এএম, ১৩ জানুয়ারি ২০২৩ শুক্রবার

ঠাকুরগাঁওয়ের সিদ্দিকের বাগানে ৩০ প্রজাতির ফল

ঠাকুরগাঁওয়ের সিদ্দিকের বাগানে ৩০ প্রজাতির ফল

ছোটবেলা থেকে গাছের সাথে সংখ্যতা ছিল সিদ্দিকের। গাছ আর বাগান ছিল সবসময়ের বন্ধু। পড়াশোনার পাশাপাশি অবশিষ্ট সময়ে বিভিন্ন ধরনের গাছ আর বাগানে সময় পার করতেন সিদ্দিক। বয়স বাড়ার সাথে চাপ বাড়তে থাকে পড়াশোনার। বাড়ি থেকে পড়াশোনার জন্য চলে যেতে হয় দূরে। তবে এ চাপ আর দূরত্ব গাছ থেকে দূরে রাখতে পারেননি তাকে। অবসরে গাছ আর বাগান নিয়ে সময় কেটেছে তার।

১২:০৯ পিএম, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

গাইবান্ধায় হিমালয়ান শকুন উদ্ধার

গাইবান্ধায় হিমালয়ান শকুন উদ্ধার

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় হিমালয়ান প্রজাতির একটি শকুন উদ্ধার করেছেন এলাকাবাসী। মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে উপজেলার তারাপুর ইউনিয়নের নাচনী ঘগোয়া গ্রাম থেকে শকুনটি নিয়ে যায় বনবিভাগ। স্থানীয়রা জানান, দুপুরে বিরল প্রজাতির একটি শকুন উড়তে না পেরে মাটিতে পড়ে যায়। স্থানীয় শামীম মিয়া ও রাঙ্গা মিয়া নামের দুই কৃষক শকুনটিকে ধরে আটকে রাখেন। বিষয়টি জানতে পেরে শকুনটি উদ্ধার করেন স্থানীয় বন বিভাগের কর্মীরা।

১১:২২ এএম, ১১ জানুয়ারি ২০২৩ বুধবার

বড়শিতে ধরা পড়লো ২০ কেজির বোয়াল, ২৯ হাজারে বিক্রি

বড়শিতে ধরা পড়লো ২০ কেজির বোয়াল, ২৯ হাজারে বিক্রি

লালমনিরহাটে তিস্তা নদীতে এক জেলের বড়শিতে ২০ কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরা পড়েছে। সোমবার (৯ জানুয়ারি) ভোরে তিস্তা ব্যারাজের উজানে বোয়াল মাছটি ধরা পড়ে। পরে দোয়ানী সাধুর বাজারে নিয়ে বোয়াল মাছটি নিয়ে এলে দেখার জন্য মানুষের ভিড় জমে।

১২:০৪ পিএম, ১০ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

প্রথমবার জাল ফেলেই পেলেন সাতটি বড় পোয়া, দাম হাঁকলেন ৩০ লাখ টাকা

প্রথমবার জাল ফেলেই পেলেন সাতটি বড় পোয়া, দাম হাঁকলেন ৩০ লাখ টাকা

বেকার যুবক এ কে খান  প্রথমবারের মতো ভাইয়ের সঙ্গে বঙ্গোপসাগরে মাছ ধরতে যান। কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার পশ্চিমে সাতভিউ এলাকায় বঙ্গোপসাগরে জাল ফেলেন তিনি। এরপর তাঁর বিহিঙ্গী জালে উঠে আসে সাতটি বড় কালো পোয়া মাছ। বেলা তিনটার দিকে মাছ সাতটি ধরা পড়ে। মাছগুলোর প্রতিটির ওজন ১০ থেকে ১৫ কেজি করে। মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের সাইরার ডেইল বাজারে মাছগুলো এনে দাম হাঁকা হয়েছে ৩০ লাখ টাকা।

১১:৫৯ এএম, ৯ জানুয়ারি ২০২৩ সোমবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া