শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মৌলভীবাজারে বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার

মৌলভীবাজারে বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় একটি বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার করা হয়েছে। গুইসাপটির ওজন পাঁচ কেজি ও লম্বা ছয় ফুট। বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে উপজেলার পাঁচগাও গ্রামের একটি ক্ষেত থেকে গুইসাপটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, পাঁচগাও ক্ষেতের মাঠে প্রচুর সাদা বক আসে। গুইসাপটি দুপুরে শিকারের লক্ষ্যে বকের সারিতে হামলা চালায়। এসময় স্থানীয় কিশোর সুমেল, রুমেল ও লিকছন বকের উড়াউড়ি দেখতে পেয়ে মাঠে যায়। সেখানে গিয়ে তারা গুইসাপটি আটকে ফেলে।

স্থানীয় বাসিন্দা মজর মিয়া বলেন, আমার সহযোগিতায় একই উপজেলার মশুরিয়া গ্রামের জঙ্গলে গুইসাপটি ছেড়ে দেওয়া হয়েছে। এটি দেখতে তামাটে লালচে বর্ণের। এ ধরনের গুইসাপ সচরাচর এ এলাকায় দেখা যায় না।

স্থানীয় ষাটোর্ধ্ব আবেদা বেগম বলেন, আমরা ছোট বেলায় এরকম অনেক গুইসাপ দেখতাম। বাড়ির বাগানে ঘোরাঘুরি করতো। গত ২০ বছরেও এরকম বড় আকারের গুইসাপ আর দেখি নাই।

রাজনগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নিবাস চন্দ্র পাল বলেন, গুইসাপ পরিবেশ বান্ধব ও মানুষের জন্য অনেক উপকারী একটি প্রাণি। গুইসাপ ময়লা, বিষাক্ত পোকা-মাকড়, ইঁদুর ও বিষাক্ত সাপ খেয়ে বেঁচে থাকে। এতে মানুষ অনেকটা নিরাপদে বসবাস করতে পারে।

তিনি আরও বলেন, মানুষ না বুঝে এটিকে নির্বিচারে হত্যা করে ফেলে। আবার অনেকে গুইসাপ মেরে চামড়া বিক্রি করে দেন। এছাড়া অনেক উপজাতি সম্প্রদায়ের লোকজন এটির মাংস খাওয়ার কারণে প্রাণিটি প্রায় বিলুপ্ত হয়ে গেছে।

দৈনিক বগুড়া