মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মাশরুম চাষিরা পাবে ৯৮ কোটি টাকা!

মাশরুম চাষিরা পাবে ৯৮ কোটি টাকা!

৯৮ কোটি টাকা বেশি ব্যয়ে প্রকল্প গ্রহণ করেছে সরকার। মাশরুম চাষিদের উৎসাহিত করতে উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়। বিভিন্ন জাতের মাশরুমের ২৫টি জার্মপ্লাজম সংগ্রহ করে চাষ ও সংরক্ষণ উপযোগী ২০টি টেকসই প্রযুক্তি উদ্ভাবন, উন্নয়ন ও সম্প্রসারণ করা হবে। একই সঙ্গে উচ্চ মানসম্পন্ন মাশরুম ও মাশরুমজাত পণ্য উৎপাদন এবং ৮০০ মাশরুম শিল্পোদ্যোক্তা সৃষ্টি এবং মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধি করা হবে।

জানা যায়, মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসকরণ লক্ষে এই প্রকল্পটি বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর। সরকারের নিজস্ব অর্থায়নে প্রকল্পটি আগামী ২০২৭ সালের জুন মেয়াদে বাস্তবায়িত হবে। ১৬০টি উপজেলা এই প্রকল্প বাস্তবায়ন হবে।

কৃষি মন্ত্রণালয় সূত্র জানা যায়, যে ৩টি উদ্দেশ্য এ প্রকল্প বাস্থবায়ন করা হবে। বিভিন্ন ধরণের মাশরুমের ২৫টি জার্মপ্লাজম সংগ্রহ করে চাষ ও সংরক্ষণ উপযোগী ২০টি টেকসই প্রযুক্তি উদ্ভাবন করবেন। মানসম্পন্ন মাশরুম ও মাশরুমজাত পণ্য উৎপাদন ও সম্প্রসারণ। ৮০০ জন মাশরুম উদ্যোক্তা সৃষ্টি এবং মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের সক্ষমতা বাড়ানো।

এ বিষইয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের যেসব স্থানে মাশরুম উৎপাদনের সম্ভাবনা আছে সেসব এলাকায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। এর মধ্য দিয়ে মাশরুমের ব্যবহার বাড়বে। মানুষের পুষ্টি জোগাতে সহায়তা করবে। কর্মসংস্থান সৃষ্টি হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই