শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বারোমাসি লাল ঢ্যাঁড়শের চমক

বারোমাসি লাল ঢ্যাঁড়শের চমক

ঢ্যাঁড়শের পুষ্টিগুণের শেষ নেই। উপকারিতা বিচারে শ্বাসকষ্ট নিরাময়ে দারুণ কার্যকর। সবজিটি নিয়মিত খেলে ত্বকের দূষিত পদার্থ বের হয়ে নতুন টিস্যু গঠন ও মুখের ব্রণ দূর হয়। কিন্তু ঢ্যাঁড়শ নিয়মিত খাওয়ার সুযোগ কোথায়? এই অঞ্চলে এটি গ্রীষ্মকালীন সবজি। আশার বিষয়, চট্টগ্রামে প্রথমবারের মতো বারোমাসি লাল টুকটুকে ঢ্যাঁড়শ চাষ করেই চমক দেখিয়েছেন ব্যবসায়ী নাসির মনজুর।

নগরীর অক্সিজেন এলাকার এই বাসিন্দা ব্যতিক্রম লাল জাতটি মাঠে নয়; ছাদে চাষ করেছেন। চট্টগ্রামের ছাদকৃষিতে তাঁর এই চাষাবাদ সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। প্রথমবারই ভালো ফলন হয়েছে। প্রতিবেশী ভারতে এক কেজি লাল ঢ্যাঁড়শের দাম প্রায় এক হাজার টাকা (৮০০ রুপির বেশি)।

ছাদবাগানের মালিক নাসির মনজুর বলেন, লাল ঢ্যাঁড়শের চাষ সম্ভব, প্রথমে আমারও বিশ্বাস হয়নি। ঢাকার একটি প্রতিষ্ঠান থেকে অনলাইনে অর্ডার দিয়ে পাঁচ প্যাকেট (প্রতি প্যাকেটে ৫/৬টি) বীজ কিনি। কয়েকজন বন্ধুকেও এই বীজ দিয়েছি। তবে চট্টগ্রামে আমিই প্রথম ছাদে এটি চাষ করছি। এখন ১৫-২০টি গাছে ভালো ফলন হচ্ছে। খাচ্ছি না, ব্যতিক্রমী জাতটির বীজ বানিয়ে আগামী বছর বড় পরিসরে চাষ করব। বন্ধু-বান্ধবদেরও কিছু বীজ উপহার দেব। বলতে গেলে, ইউটিউব ঘেঁটে আমি লাল ঢ্যাঁড়শের প্রেমে পড়েই চাষাবাদে মনোযোগ বাড়িয়েছি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পাঁচলাইশ থানা কৃষি কর্মকর্তা রোজিনা আক্তার বলেন, ঢ্যাঁড়শ দেশে গ্রীষ্মকালে ছাড়া পাওয়া যায় না। লাল ঢ্যাঁড়শ বারোমাসি এবং নগরের অক্সিজেন এলাকায় ছাদবাগানে চাষের কথা শুনেছি। শিগগির বাগান পরিদর্শনে গিয়ে তাঁকে সহায়তা করার থাকলে আমরা করব। লাল ঢ্যাঁড়শ উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল কমাতে ও হার্টের জন্য বিশেষ উপযোগী বলে জানান এই কর্মকর্তা।

২০১৭ সাল থেকে নিজ বাড়ির ৫ হাজার বর্গফুট ছাদে বাগান শুরু করেন নাসির মনজুর। নিজেই দু'বেলা বাগানের পরির্চযা করেন। বীজ লাগানোর ৪০ দিনের মধ্যে লাল ঢ্যাঁড়শের ফলন পেয়েছেন। তাঁর ছাদবাগানে লাল ঢ্যাঁড়শ ছাড়াও মিষ্টিকুমড়া, শিম, কাঁকরোল, বরবটি, বেগুন, টমেটো, শসা, করলা, লাউ, ধুন্দল, লালশাক, ডাঁটাশাক, পুঁইশাক, কলমিশাকসহ অন্তত ১৫ ধরনের সবজি চাষ হচ্ছে। রয়েছে ডোরাকাটা মাল্টা, পেয়ারাসহ ১৫ ধরনের ফল।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই