শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আঙুর চাষে সফল ঝিনাইদহের আব্দুর রশিদ!

আঙুর চাষে সফল ঝিনাইদহের আব্দুর রশিদ!

আঙুর চাষের সফলতা পেয়েছেন ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার যোগিহুদা গ্রামের বাসিন্দা আব্দুর রশিদ। ঝিনাইদহের আবহাওয়া ও মাটি আঙুর উপযোগি হওয়ায় ফলন ভালো হয়েছে। তাছাড়া এই উপজেলার মাটিতে উৎপাদিত আঙুর আমদানিকৃত আঙুরের চেয়ে মিষ্টি ও সুস্বাদু। তাই এলাকার অনেক চাষি আঙুর চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, চাষি আব্দুর রশিদ শখের বসে ভারত ও ইটালি থেকে সংগ্রহ করা আঙুরের চারা ১০ কাঠা জমিতে চাষ শুরু করেন। ৭ মাস পরিচর্যার পর তার বেশিরভাগ গাছেই আঙুর ধরেছে। প্রতিটি গাছে ৫ থেকে ৭ কেজি করে আঙুর ধরেছে।

চাষি আব্দুর রশিদ বলেন, শখ করে আঙুর চাষ শুরু করলেও বর্তমানে আমার বাগানের সকল গাছে ফল ধরেছে। আঙুর চাষের জন্য আমি সিমেন্টের খুঁটি ব্যহার করেছি। বাগানের ৬০টি গাছ থেকে ২৫০ থেকে ৩০০ কেজির মতো আঙুর সংগ্রহ করতে পারবো বলে আশা করছি।

তিনি আরও বলেন, আমাদের দেশের আবহাওয়া, মাটি ও আদ্রতা ইত্যাদির বিবেচনায় গাছগুলো অনেক হৃষ্টপুষ্ট ও ভালো হচ্ছে।অস্ট্রেলিয়াসহ অন্য যেকোনো দেশ থেকে আমদানিকৃত আঙুরের চেয়ে মিষ্টি ও সুস্বাদু আমার বাগানের আঙুর। সামনে আঙুর চাষে পরিধি বৃদ্ধি করার ইচ্ছে আশে।

উপজেলার কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, মহেশপুরের মাটি আঙুরের জন্য উপযোগী। এখানে এই ফলটা হবে বলে আমরা আশা করছি। একজন চাষি সফল হয়েছেন। শুরু থেকেই তিনি আমাদের পরামর্শ অনুযায়ী কাজ করেছেন এবং চলতি বছর তার বাগান আরও বিস্তৃত হয়েছে।

দৈনিক বগুড়া