শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দেড় লাখ টাকায় ৫০ কেজির বাঘাইর

দেড় লাখ টাকায় ৫০ কেজির বাঘাইর

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার অনুষ্ঠিত হচ্ছে হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামের ঐতিহ্যবাহী মাছের মেলা। মেলার অন্যতম আকর্ষণ ৫০ কেজি ওজনের একটি বাঘাইর মাছ। যার দাম হাঁকা হয়েছে দেড় লাখ টাকা। মেলায় নিয়ে আসা মাছটির বিক্রেতা ইসলাম উদ্দিন জানান, সিলেটের সুরমা নদীর মাছ এটি। এক লাখ টাকা দাম হলে মাছটি বিক্রি করে দেবেন।

ইসলাম উদ্দিনের মতো আরেক মাছ বিক্রেতা রমজান আলী। তিনি ২৫ কেজি ওজনের একটি বাঘাইর নিয়ে এসেছেন মেলায়। যার দাম হাঁকাচ্ছেন ৪৫ হাজার টাকা। এ ছাড়া আরও শতাধিক মাছ বিক্রেতা বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে এসেছেন এবারের মেলায়। এর মধ্যে বাঘাইর ছাড়াও বড় আকৃতির আইড়, চিতল, গজার, রুই, কাতলসহ নানা প্রজাতির আকর্ষণীয় মাছের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। এ ছাড়া পুঁটি, চিংড়ি, কই, চাপিলা, চাঁদা মাছও পাওয়া যচ্ছে।

প্রতি বছর পৌষসংক্রান্তিতে এ মেলার আয়োজন করে থাকেন আয়োজকরা। মেলাটি পইলসহ আশপাশের গ্রামের মানুষের মধ্যে উৎসবের আমেজ নিয়ে আসে। রোববার সকাল থেকে শুরু হওয়া মেলা চলবে আজ সোমবার সকাল পর্যন্ত। আক্তার হোসেন নামে এক দর্শনার্থী জানান, পইল মাছের মেলাটি স্থানীয় পর্যায়ে মাছের সবচেয়ে বড় মেলা। এখানে বড় বড় মাছ নিয়ে আসেন বিক্রেতারা। অনেকে শুধু সেসব মাছ দেখার জন্যও মেলায় আসেন। মেলাটি পইল মাঠে দুই শতাধিক বছর ধরে চলে আসছে।

ফিরোজ আলী নামে অপর এক ব্যক্তি জানান, মেলা থেকে প্রতি বছরই মাছ কেনেন তিনি। এবার নিজের পরিবার ও প্রতিবেশীদের জন্য মাছ কিনতে এসেছেন। পইল বাজার কমিটির সাধারণ সম্পাদক মোস্তফা মিয়া বলেন, করোনার কারণে গত দুই বছর আমাদের ঐতিহ্যবাহী মেলাটি অনুষ্ঠিত হয়নি। তবে এবার জমজমাট আয়োজনে মাছের মেলা বসেছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু