শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঐতিহ্যের পলো উৎসবে মেতে উঠলো সহস্রাধিক মানুষ

ঐতিহ্যের পলো উৎসবে মেতে উঠলো সহস্রাধিক মানুষ

সিলেটের জৈন্তাপুরের হরুজুরি বিলে ঐতিহ্যের পলো বাওয়া উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) উপজেলার দরবস্ত ইউনিয়নের ১৫ গ্রামের সহস্রাধিক মানুষ এ উৎসবে অংশ নেয়। স্থানীয়রা জানান, সপ্তাহখানেক আগ থেকে গ্রামের মসজিদের মাইকে পলো বাওয়া উৎসবের তারিখ ঘোষণা করা হয়। খবর জানার পর লোকজন বাজার থেকে নতুন পলোসহ মাছ শিকারের বিভিন্ন জাল ক্রয় করেন।

শনিবার সকাল থেকে পলো, হাতাজাল, উড়ালজাল ও লাঠিজালসহ নানা ধরণের মাছ ধরার জিনিসপত্র নিয়ে হরুজুরি বিলে জমায়েত হয় মানুষ। ঘড়ির কাটায় নির্ধারিত সময় বেজে ওঠলেই সবাই মিলে এক সঙ্গে পলো নিয়ে পানিতে ঝাঁপিয়ে পড়েন। কেউ কেউ বিভিন্ন ধরনের জাল দিয়েও মাছ শিকার করে আনন্দ পান।

প্রতি বছর মাঘ মাসের প্রথম সপ্তাহে গ্রামের লোকজন বিলে পলো বাওয়া উৎসব পালন করে থাকেন। নির্ধারিত তারিখে উৎসবটি পালন করতে অনেক প্রবাসীরা দেশের বাড়িতে চলে আসে। এ বছরও উৎসবটি উপভোগ করতে অনেক প্রবাসীরা দেশে এসেছেন।

উৎসবে আসা সত্তরোর্ধ্ব আমিনুর রহমান জানান, দেড়শত বছর ধরে পূর্বপুরুষরা এ পলো বাওয়া উৎসব করে আসছেন। গত দুই বছর করোনার কারণে এ উৎসব পালন করেনি। এ বছর পুনরায় আগের ধারাবাহিকতা রক্ষায় উৎসবটি পালন করছেন।

চাল্লাইন গ্রামের মোশাহিদ আলী বলেন, পলো বাওয়া উৎসব আমাদের গ্রামের একটি ঐতিহ্য। আমার কাছে পলো বাওয়া উৎসব মজার বিষয়। শত ব্যস্ততার মধ্যেও এ উৎসবে আমরা অংশ গ্রহণ করি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই