বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সুইডেন ও লন্ডনে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের আম

সুইডেন ও লন্ডনে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের আম

আমের জন্য বিশেষ পরিচিতি রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলার। এ জেলার সুস্বাদু আম দেশের সীমানা ছাড়িয়ে এবার বিদেশেও রফতানি হচ্ছে।  মঙ্গলবার (৩০ মে) এই মৌসুমে বরেন্দ্রভূমির সুস্বাদু আম সর্বপ্রথম রফতানি হলো বিদেশে। চার টন ক্ষীরসাপাতি সুইডেনে ও তিন টন আম ইংল্যান্ডে রফতানি করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার মেসার্স এমবিবি এগ্রো নামে ফল ও সবজি রপ্তানিকারক প্রতিষ্ঠানটি এই আম রফতানি করছে। চলতি মৌসুমে ১০০ টনের বেশি আম বিদেশে রপ্তানি করার আশা করছে প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠানটির স্বত্বাধিকার মো. বদরুদ্দোজা বলেন, গত ২০১২ সাল থেকে আম ও বিভিন্ন ধরনের সবজি সুইডেনে রপ্তানি করে আসছি। এবারও করছি। এ বছর এখন পর্যন্ত চার মেট্রিক টন আম সুইডেনে ও তিন মেট্রিক টন আম ইংল্যান্ডে পাঠিয়েছি। মূলত আমি সুইডেনেই থাকি। সুইডেনের স্টকহোমের বিভিন্ন ব্যবসায়ীরা আমাকে আমের অর্ডার দিয়ে রাখে। পরে আমি নাচোল থেকে আমগুলো প্যাকিং করে পাঠিয়ে দেই। সুইডেন বিমানবন্দর থেকেই আমগুলো তাঁদের কাছে পৌঁছে যায়।

তিনি আরও বলেন, আমি সুইডেনে ছয় মাস বাংলাদেশের সবজি বিক্রি করি। আর অন্য ছয় মাস ইতালির। আমের সময় চাঁপাইনবাবগঞ্জের আম বিক্রি করছি। বাংলাদেশ থেকে লাউ, পটোলসহ প্রায় ২০ ধরনের সবজি রপ্তানি করে থাকি। এখন আমার নিজস্ব বাগানের আম বিদেশে পাঠাচ্ছি। আমার বাগানের আম শেষ হলে কিনে রফতানি করব।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক পলাশ সরকার বলেন, বদরুদ্দোজার বিষয়টি আমরা দেখভাল করি। বিদেশে আম পাঠানোর জন্য কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে। বর্তমানে আমরা আম রপ্তানির পরিমাণ বাড়ানোর চেষ্টা করছি। যেহেতু এই জেলার আম রপ্তানিযোগ্য ও সম্পূর্ণ কেমিক্যালমুক্ত, তাই আশা করছি বিদেশে আম রপ্তানির পরিমাণ আরও বাড়বে।

তিনি আরও বলেন, এবার জেলায় ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আমের চাষাবাদ হয়েছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন।

দৈনিক বগুড়া