শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এক হাটে প্রতিদিন দেড় কোটি টাকার লিচু বিক্রি

এক হাটে প্রতিদিন দেড় কোটি টাকার লিচু বিক্রি

পাবনার ঈশ্বরদীর শিমুলতলা লিচুর হাটে বেচাকেনা জমে উঠেছে। প্রতিদিন এ হাটে এক থেকে দেড় কোটি টাকার লিচু বেচাকেনা হচ্ছে। লিচু চাষি, খুচরা ব্যবসায়ী, পাইকার, আড়তদারদের পদচারণায় মুখরিত এ হাট। প্রতিদিন ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত শিমুলতলা সড়কের দুই পাশে প্রায় এক কিলোমিটার জুড়ে শুধু চোখে পড়বে লিচু আর লিচু।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, ঈশ্বরদীতে তিন হাজার ১০০ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৩১ হাজার মেট্রিক টন। যার বাজার মূল্য প্রায় ৫০০ কোটি টাকা। আগামী ১০-১৫ দিনের মধ্যে এ উপজেলার পাকা লিচু বেচাকেনা শেষ হয়ে যাবে।

লিচু চাষিরা জানান, চলতি মওসুম বৈরি আবহাওয়ার কারণে শতকরা ৬০ ভাগ গাছে লিচুর মুকুল আসেনি। পাশাপাশি তীব্র রোদে লিচুর গুটি ঝরে গেছে। পাকার আগ মুহূর্তে ফেটে নষ্ট হয়ে গেছে বেশ কিছু লিচু। সবমিলিয়ে লিচু চাষিদের দুর্ভোগের শেষ নেই। তবে এবার লিচুর বাজারদর ভালো হওয়ায় কিছুটা স্বস্তি-বোধ করছেন চাষিরা। মে মাসের মাঝামাঝি সময় থেকে দেশি মোজাফ্ফর জাতের লিচু বেচাকেনা শুরু হয়। গত এক ১০ দিন ধরে চলছে হাটে উঠেছে বোম্বাই ও চায়না-৩ জাতের লিচু। এ অঞ্চলের লিচু বাগান থেকে বেশি বেচাকেনা হয়। লিচু ব্যবসায়ীরা বাগান কিনে সেখান থেকে লিচু সংগ্রহ করে গাড়িতে করে নিজ নিজ জেলায় পাঠিয়ে দেয়। চার ভাগের এক ভাগ লিচুও হাট-বাজারে বেচাকেনা হয় না। সবই বাগান থেকে গাড়িতে করে দেশের বিভিন্ন জেলায় চলে যাচ্ছে। স্বল্প সংখ্যক ব্যবসায়ী ও চাষিরা হাট-বাজারে লিচু বেচাকেনা করে থাকে।

শিমুলতলা হাটে লিচু বিক্রি করতে আসা মোস্তাফিজুর রহমান বিদ্যুৎ বলেন, এ হাটে প্রতি হাজার লিচু দুই হাজার টাকা থেকে তিন হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এবার আবহাওয়ার বিরূপ প্রভাবে এ অঞ্চলে লিচুর উৎপাদন কিছুটা কম হয়েছে। বোম্বাই লিচুর আকার অন্য বছরের তুলনায় ছোট হয়েছে। এ হাটে ঢাকা, সিলেট, কুমিল্লাসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের ব্যবসায়ীরা লিচু কেনার জন্য এসেছে। উৎপাদন কম হলেও এখানকার চাষিরা এবার লিচুর ভালো দাম পাচ্ছে।

জহুরুল ইসলাম নামের এক লিচু চাষি বলেন, বৈরি আবহাওয়ার কারণে এ অঞ্চলে লিচুর উৎপাদন কম হয়েছে। তবুও আজ হাটে এসে দেখছি লিচুর ব্যাপক আমদানি হয়েছে। চাষিরা লিচুর দাম ভালো পাচ্ছেন।

লিচুর আড়তদার জিয়া খান বলেন, এবার বোম্বাই লিচুর আকার ছোট ও রং বিবর্ণ হয়েছে। ফলে ঢাকাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে লিচু কিনতে আসা পাইকারি ক্রেতারা প্রথমে কিছুটা আশাহত হলেও এখানকার লিচুর স্বাদ ও ঘ্রাণ অক্ষুণ্ণ থাকায় তারা লিচু কিনছেন। পাইকারি ক্রেতার পাশাপাশি খুচরা ক্রেতাদেরও ভিড় বাড়ছে। সব মিলিয়ে শিমুলতলা লিচুর হাট জমে উঠেছে।

লিচু কিনতে আসা বিপুল হোসেন বলেন, প্রতি বছরই নিজেদের বাড়িতে খাওয়া ও আত্মীয় স্বজনের বাড়ি লিচু পাঠানোর জন্য শিমুলতলা হাটে লিচু কিনতে আসি। এবার এসে দেখলাম বোম্বাই লিচু গতবারের তুলনায় আকারে ছোট ও রং কিছুটা বিবর্ণ হয়ে গেছে। লিচুর ব্যাপক আমদানি হয়েছে কিন্তু পছন্দের লিচু খুঁজে পাচ্ছি না। তাছাড়া গতবারের তুলনায় এবার লিচুর দাম বেশ চড়া।

ঈশ্বরদীর শিমুলতলা হাটের ইজারাদার সোহেল বিশ্বাস বলেন, এ হাটে প্রতিদিন এক থেকে দেড় কোটি টাকার লিচু বিক্রি হয়। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহর থেকে ব্যবসায়ীরা এখানে লিচু কিনতে আসে। বৈরি আবহাওয়ার কারণে এবার এ অঞ্চলে লিচু কিছুটা কম উৎপাদন হলেও চাষিরা দাম ভালো পাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, ঈশ্বরদীতে এ বছর লিচুর ফলন কিছুটা কম হলেও চাষিরা লিচুর দাম ভালো পাচ্ছে। কৃষকরা লোকসান কাটিয়ে লাভবান হবেন বলে আশা করছি।

দৈনিক বগুড়া