বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ননী ফলের চাষ করে সফলতা পেয়েছেন চাষি বাবুল হোসেন

ননী ফলের চাষ করে সফলতা পেয়েছেন চাষি বাবুল হোসেন

সংগৃহীত

বাণিজ্যিকভাবে ননী ফলের চাষ করে সফলতা পেয়েছেন চাষি বাবুল হোসেন। বাণিজ্যিকভাবে এই ফলের চাষ করে এলাকায় বেশ প্রশংসা পাচ্ছেন তিনি। এটি আফ্রিকা অঞ্চলের একটি ফল। তবে এই উপমহাদেশেও এর চাষ সম্ভব।

চাষি বাবুল হোসেন করোনার সময় ভারতে ভেষজ উদ্ভিদ বিষয়ে একটি কর্মশালায় অংশ নেন বাবুল। সেখান থেকে উদ্বুদ্ধ হয়ে তিনি দেশে এসে এ ফলগাছের চাষ শুরু করেন। ননী গাছে বারেমাসই ফল ধরে। ননী গাছের পাতা ও ফল মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির এক মহৌষধ। খুব কম মানুষই এই ফলের চেনেন। তাই এই ফলের চারার দাম ৪০০-১০০০ হাজার টাকা। আর বর্তমানে এই ফল বাজারে দুই থেকে আড়াই হাজার টাকা কেজি দেরে বিক্রি হয়।

চাষি বাবুল হোসেন বলেন, আমি ২ বছর আগে ১ বিঘা জমিতে কিছু চারা কিনে বাগান করি। গাছ গুলোর সুরক্ষার জন্য টিন দিয়ে বেড়া দেই। পাশাপাশি বাগনের এক পাশে ননী গাছের নার্সারিও গড়ে তুলি। ছোট-বড় মিলিয়ে বাগানে ২৮০টি ওষুধি গাছ আছে। এ বছর ৭০টিতে ফল ধরেছে। অনেকেই বাগান দেখতে আসেন। যাওয়ার সময় গাছের চারা ও ফল কিনে নিয়ে যান তারা।

তিনি আরো বলেন, ননী ফলের গুনের বিষয়টি আমি অনলাইনের মাধ্যমে জানতে পারি। তারপর বিভিন্ন জনের মাধ্যমে ৫০টি চারা কিনে নিয়ে আসি। এখন বেশি মানুষ এর গুনের বিষয়ে জানেনা। এই ফলের গুণাগুণ সম্পর্কে মানুষ জানতে পারলে প্রচুর চাহিদা তৈরি হবে বলে মনে করেন বাবুল হোসেন।

টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আহ্সানুল বাসার বলেন, আমাদের দেশে ভেজষ গাছ কমে যাচ্ছে। নিজেদের স্বার্থে ভেজষ গাছ লাগানো দরকার। ভেজষ উদ্ভিদে বাবুল হোসেনের মতো উদ্যোক্তারা এগিয়ে এসেছে। এই ফল বিভিন্ন রোগের ওষুধ হিসেবে কাজ করে। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। তারাও এগুলো কালেকশন করে খাচ্ছে। বাবুল হোসেনের মত আরো উদ্যোক্তা তৈরি হলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে তাদের সহযোগিতা করা হবে।

সূত্র: Ekrishi

শিরোনাম:

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা
‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
সান্তাহার বীর মুক্তিযোদ্ধার নামে রাস্তার নামকরণ কাজের উদ্বোধন