শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশ-ভারতের বন্ধন সময়ের পরীক্ষায় উত্তীর্ণ

বাংলাদেশ-ভারতের বন্ধন সময়ের পরীক্ষায় উত্তীর্ণ

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক প্রসঙ্গে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, এটি এমন একটি সম্পর্ক যার গভীরতা রয়েছে এবং সাধারণের বাইরেও একটি তাৎপর্য রয়েছে। এটি এমন একটি বন্ধন যা সময়ের পরীক্ষায় উত্তীর্ণ।

সোমবার নয়াদিল্লিতে মৈত্রী দিবসের আলোচনায় তিনি এ তথ্য জানান। ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডাব্লিউএ) ওই অনুষ্ঠান আয়োজন করে। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে ভারতের স্বীকৃতি দেওয়ার দিনটিকে দুই দেশ মৈত্রী দিবস হিসেবে পালন করছে।

ভারতের পররাষ্ট্রসচিব বাংলাদেশের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে বলেন, ‘সব জোরালো সম্পর্কের মতো এটিও চ্যালেঞ্জের মধ্য দিয়ে গেছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর অনেক কঠিন সময় গেছে। আরো জটিল ও সংকটময় পরিস্থিতিও আমরা মোকাবেলা করেছি।’

শ্রিংলা বলেন, বিশ্বকে উগ্রবাদের দিকে ঠেলে দেয় এবং সন্ত্রাসকে সহযোগিতা করে, এমন অস্থিতিশীল শক্তি মোকাবেলায় বাংলাদেশ ও ভারতের জোরালো অঙ্গীকার আছে। তিনি বলেন, ইন্টারনেটের মাধ্যমে অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য প্রচারের মতো নতুন ও উদীয়মান চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সহযোগিতা জোরদার করাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে শ্রিংলা বলেন, এই সম্পর্কে গভীরতা ও গুরুত্ব আছে। বাংলাদেশ-ভারত বন্ধন সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ভারতের পররাষ্ট্রসচিব তাঁর বক্তব্যে প্রতিরক্ষা, নিরাপত্তাসহ অন্য সব খাতে সহযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন।

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বাংলাদেশ-ভারত বন্ধুত্বের বর্ণনা দিতে গিয়ে গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের উক্তি তুলে ধরেন। তিনি বলেন, ‘অ্যারিস্টটল বলেছিলেন, বন্ধুত্ব হলো দুটি ভিন্ন শরীর, এক আত্মা। বাংলাদেশ-ভারত বন্ধুত্বও এমন জোরালো হতে পারে।’ নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান এবং আইসিডাব্লিউএর মহাপরিচালক বিজয় ঠাকুর সিং অনুষ্ঠানে বত্তৃদ্ধতা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার রজিত মিত্তারের সঞ্চালনায় একটি আলোচনা অনুষ্ঠিত হয়। সেখানে সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, “অর্থনৈতিক উন্নয়ন ও বৈচিত্র্য সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ও ভারত—উভয় দেশকেই অন্য দেশের সঙ্গে সম্পৃক্ত হতে হয়। অন্য কোনো সম্পর্ক বা যোগাযোগকে আমরা আমাদের এই গভীর সম্পর্কের ওপর ছায়া ফেলতে দেব না। আমাদের পরস্পরকে ১৯৭১ সালের আগের ‘প্রিজমে’ দেখব না। আমি আবারও বলছি, বাংলাদেশ পূর্ব পাকিস্তান নয়।” হাসানুল হক বলেন, ‘আমরা অন্য দেশের জন্য বিপজ্জনক শক্তিকে আশ্রয় দেওয়ায় বিশ্বাস করি না।’

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু