শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যেসব শর্ত মেনে চীন যেতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

যেসব শর্ত মেনে চীন যেতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের চীনা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফিরতে ওই প্রতিষ্ঠানগুলো থেকে চিঠি সংগ্রহ করতে হবে। চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত রবিবার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য চীনে ফেরার সুযোগ ঘোষণা করেন। এরপর ঢাকায় চীন দূতাবাস শিক্ষার্থীদের ফেরার প্রক্রিয়া জানিয়েছে।  

ঢাকায় চীনের মিশন উপপ্রধান হুয়ালং ইয়ান সোমবার রাতে এক ফেসবুক বার্তায় শিক্ষার্থীদের তাদের চীনা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। তিনি বলেন, চীনে যাওয়ার ফ্লাইট বুকিংয়ের আগে শিক্ষার্থীদের অবশ্যই তাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফেরার বিষয়টি (‘ব্যাক টু ক্যাম্পাস’) লিখিতভাবে সংগ্রহ করতে হবে। 

হুয়ালং ইয়ান বলেন, সব শিক্ষার্থীই চীনে যাওয়ার জন্য যোগ্য। যারা চীনের ‘রেসিডেন্ট পারমিট’ আছে তাদের আর ভিসার প্রয়োজন নেই। তবে যাদের ‘রেসিডেন্ট পারমিট’ নেই এবং ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে নিবন্ধিত হয়েছে তারা ‘ব্যাক টু ক্যাম্পাস’ সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও শিক্ষার্থী ভিসা ‘নোটিফিকেশন’সহ আবেদন করতে হবে। অনলাইনে https://cova.mfa.gov.cn) ভিসা আবেদন করা যাবে। এ বিষয়ে আরও তথ্যের জন্য ইমেইলে ([email protected])
 যোগাযোগ করা যাবে।  

চীনের মিশন উপপ্রধান বলেন, ‘ব্যাক টু ক্যাম্পাস’ সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও ভিসা পাওয়ার পর ফ্লাইট বুকিং দেওয়া যাবে। গুয়াংঝু ও কুনমিংয়ের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ফ্লাইট আছে। প্রয়োজন হলে ফ্লাইট ভাড়া করার বিষয়টিও বিবেচনায় আছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই