বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

বিশ্ব গণ্ডার দিবস আজ

বিশ্ব গণ্ডার দিবস আজ

বিশ্ব গণ্ডার দিবস আজ (২২ সেপ্টেম্বর)। ২০১০ সালে ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড সাউথ আফ্রিকা ২২ সেপ্টেম্বরকে বিশ্ব গণ্ডার দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে প্রতিবছর এই দিনটি বিশ্ব গণ্ডার দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বব্যাপী গণ্ডার শিকার রোধ ও গণ্ডারের বাসভূমি সংরক্ষণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশে এই দিবস পালন করা হয়। বিভিন্ন দেশের সরকার, এনজিও, চিড়িয়াখানা ও সাধারণ মানুষ মিলে এই দিনটি পালন করে থাকে।

সব বন্য প্রাণীদের মধ্যে গণ্ডার অন্যতম গুরুত্বপূর্ণ প্রাণী। সারা বিশ্বজুড়ে পাঁচ ধরনের গণ্ডার দেখা যায়। এর মধ্যে আফ্রিকায় পাওয়া যাওয়া সাদা ও কালো গণ্ডার, একশৃঙ্গ, জাভা ও সুমাত্রায় প্রজাতির গণ্ডার পাওয়া যাওয়া এশিয়ায়। এইসব বিপন্ন প্রজাতির গণ্ডার বাঁচানোর জন্য এই দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

গণ্ডারদের বাঁচানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকেও একটি বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। এই দিনটি একেকটি দেশে একেক রকম ভাবে পালিত হয়। যেমন- নানা সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বিতর্ক সভার আয়োজন, স্কুল কলেজের ছাত্রদের এ ব্যাপারে জানানো, চিত্র প্রদর্শনী মিছিল এবং স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা, পোস্টার বিলি করা ইত্যাদি।

প্রাকৃতিক বিপর্যয়, চোরাকারবারি, বন ধ্বংসসহ নানা কারণে গণ্ডার এখন বিলুপ্তির পথে। এদের যদি সঠিকভাবে সংরক্ষণ না করা হয় তাহলে হয়তো ভবিষ্যতে গণ্ডার প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে। আর তাই তাদের সংরক্ষণ করার জন্য মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নানা কর্মকাণ্ডের মধ্যে দিয়ে বিশ্ব গণ্ডার দিবস পালিত হয়।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই