শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাতীয় গ্রিডে যুক্ত ৩০ মেগাওয়াট বিদ্যুৎ

জাতীয় গ্রিডে যুক্ত ৩০ মেগাওয়াট বিদ্যুৎ

কক্সবাজারের খুরস্কুলে বেসরকারি খাতে নির্মিত দেশের প্রথম ও বৃহত্তম বায়ুবিদু্যৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদু্যৎ যুক্ত হয়েছে। পরীক্ষামূলকভাবে সক্ষমতা যাছাইয়ের লক্ষ্যে বৃহস্পতিবার বিকেল তিনটার দিক থেকে ৩০ মেগাওয়াট বিদু্যৎ জাতীয় গ্রীডে সংযুক্ত হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার বিদু্যৎ উন্নয়ন বোর্ডের (বিতরণ বিভাগ) নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল কাদের গণি।

তিনি বলেন, কক্সবাজারের খুরুশকুলে নির্মিত বায়ু বিদু্যৎ আগামী সেপ্টেম্বর হতে বেসরকারিভাবে উৎপাদিত মোট ৬০ মেগাওয়াট বিদু্যৎ জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে। এর ফলে কক্সবাজারে লোডশেডিংয়ে মাত্রা কমে আসবে। সেই সঙ্গে বিদু্যতের লো ভল্টেজের মাত্রাও ঠিক হয়ে যাবে। এখন কক্সবাজারে প্রতিদিন বিদু্যতের চাহিদা ১৫০ মেগাওয়াট। এ প্রকল্প চালু হওয়ায় মানসম্মত বিদু্যৎ সরবরাহ নিশ্চিত হবে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ৯০০ কোটি টাকার এ প্রকল্পটির সব যন্ত্রপাতি আনা হয়েছে চীন থেকে। ২০২১ সালের মার্চে শুরু হওয়া প্রকল্পটিতে চীনা নাগরিকসহ প্রতিদিন কাজ করছে প্রায় ৪০০ শ্রমিক। কেন্দ্রটি থেকে প্রতিটি টার্বাইনে ৩ মেগাওয়াট করে ২২টি টার্বাইন থেকে ৬৬ মেগাওয়াট বিদু্যৎ যুক্ত হবে জাতীয় গ্রীডে। খুরস্কুলে নতুন প্রকল্পটিসহ দেশে মোট বায়ুভিত্তিক বিদু্যৎকেন্দ্রের সংখ্যা চারটি। দেশের বিদু্যতের চাহিদার জোগান দিতে সরকার বেসরকারি খাতে এ বায়ুবিদু্যৎ প্রকল্প চালু করেছে।

এদিকে, বুধবার প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী কক্সবাজারের খুরুশকুলের নদী তীরবর্তী এলাকায় নির্মিত প্রকল্পটি পরিদর্শন করেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই