বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ড. ইউনূসের কর ফাঁকি প্রমাণিত

ড. ইউনূসের কর ফাঁকি প্রমাণিত

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের কাছ থেকে দানকর হিসেবে প্রায় সাড়ে ১৫ কোটি টাকা চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেয়া নোটিস বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে এই সংক্রান্ত তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজ করে দিয়েছেন আদালত। ফলে এনবিআরের পাঠানো নোটিসের হিসাব অনুযায়ী ড. মুহাম্মদ ইউনূসকে দানের বিপরীতে প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর দিতে হবে। নিয়মানুযায়ী এর ১০ শতাংশ টাকা হাইকোর্ট মামলায় জমা দেয়া হয়েছে।

আয়কর পরিশোধে দেয়া এনবিআর বোর্ডের পাঠানো নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূসের করা পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলার শুনানি শেষে গতকাল বুধবার হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। ড. ইউনূসের পক্ষে শুনানি করেন আইনজীবী মুস্তাফিজুর রহমান খান, সঙ্গে ছিলেন আইনজীবী সুমাইয়া ইফরিত বিনতে আহমেদ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ফারজানা রহমান।

মামলার বিবরণে জানা যায়, ২০১১-১২ অর্থবছরে মুহাম্মদ ইউনূস ট্রাস্ট, ইউনূস ফ্যামিলি ট্রাস্ট ও ইউনূস সেন্টারে ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দান করেন নোবেলজয়ী ড. ইউনূস। ওই দানের বিপরীতে ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ইউনূসকে নোটিস পাঠায় এনবিআর। ২০১২-১৩ অর্থবছরে ‘মুহাম্মদ ইউনূস ট্রাস্টে’ তিনি দান করেন ৮ লাখ ১৫ হাজার টাকা। এরপর ২০১৩-১৪ অর্থবছরে তিনি ‘মুহাম্মদ ইউনূস ট্রাস্ট’ ও ‘ইউনূস ফ্যামিলি ট্রাস্টে’ ৭ কোটি ৬৫ লাখ টাকা দান করেন। ওই দুই দানের বিপরীতে প্রায় এক কোটি ৬০ লাখ টাকা এবং এক কোটি ৫০ লাখ টাকা দানকর চেয়ে আরো দুটি নোটিস দেয়া হয় তাকে। এই দানকর প্রায় সাড়ে ১৫ কোটি টাকা।

এনবিআরের এসব নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে কর আপিল ট্রাইব্যুনালে মামলা করেন ড. মুহাম্মদ ইউনূস। শুনানি শেষে ২০১৪ সালে কর আপিল ট্রাইব্যুনাল ইউনূসের মামলা খারিজ করে এনবিআরের পক্ষে রায় দেন। এরপর হাইকোর্টে তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন তিনি।

আপিল ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে এই আবেদন করার সময় নিয়ম অনুযায়ী এনবিআরের দাবি করা নির্ধারিত করের ১০ শতাংশ অর্থাৎ ৩ কোটি ৬১ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা জমা দিতে হয়েছিল ইউনূসকে। গতকাল

হাইকোর্ট শুনানি শেষে এনবিআরের পাঠানো নোটিস বৈধ জানিয়ে ড. ইউনূসের আয়কর রেফারেন্স মামলা খারিজ করে দেন। এর ফলে বাকি ১২ কোটি টাকাও তাকে পরিশোধ করতে হবে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে জানিয়ে ড. ইউনূসের আইনজীবী মুস্তাফিজুর রহমান খান বলেন, হাইকোর্টের রায়ের প্রত্যায়িত অনুলিপি পাওয়া সাপেক্ষে আপিল করা কিংবা দানের বিপরীতে আরোপিত কর পরিশোধ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু