শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নারী ও শিশু উন্নয়নে বরাদ্দ বেড়েছে ৪৬৫ কোটি টাকা

নারী ও শিশু উন্নয়নে বরাদ্দ বেড়েছে ৪৬৫ কোটি টাকা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে চার হাজার ৭৫৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন। ২০২২-২৩ অর্থবছরের তুলনায় মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ৪৬৫ কোটি টাকা।

গত অর্থবছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য চার হাজার ২৯০ কোটি টাকার বাজেটের প্রস্তাব ছিল। এ বছর তার থেকে ১০.৮৪ শতাংশ বৃদ্ধি করে বাজেটের প্রস্তাব করা হয়েছে। তবে গত অর্থবছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য সংশোধিত বাজেট ছিল চার হাজার ৪০৩ কোটি টাকা।

কর্মক্ষেত্রে নারীর অর্জনকে সুসংহত ও জোরদার করতে নারী ও শিশুর কল্যাণে চলমান কার্যক্রমের পাশাপাশি নতুন কিছু কার্যক্রম হাতে নিয়েছেন বলে বাজেট বক্তৃতায় জানিয়েছেন অর্থমন্ত্রী। এ সময় তিনি দুই লাখ ৬১ হাজার ৭৮৭ কোটি টাকার জেন্ডার বাজেট প্রস্তাব করেন। যা গত বছরের তুলনায় ৩২ হাজার ৩০৩ কোটি টাকা বেশি। এ ছাড়া সাড়ে তিন লাখ বিধবা ভাতা ও পাঁচ লাখ বয়স্ক ভাতার জন্য ৮১৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, এবারে অর্থবছরে কর্মজীবী মা ও শিশুসন্তানদের জন্য ৬৪টি জেলায় ডে-কেয়ার সেন্টার স্থাপন, কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় স্যানেটারি টাওয়াল প্রস্তুতকরণ ও বিতরণ, স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল প্রদান, নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে মহিলা বিষয়ক অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি, শেখ হাসিনা নারী কল্যাণ ডরমেটরি ও কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণ, অবসরকালীন আপনালয় স্থাপন, চার বছর বয়সী শিশুদের জন্য শিশু বিকাশ কেন্দ্র স্থাপন, গ্রামীণ এলাকার কওমি মাদরাসার শিশুদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান ও নিরাপদ ইন্টারনেট-নিরাপদ শিশু কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই