শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

শিক্ষায় বরাদ্দ বাড়ছে ৭ হাজার কোটি টাকা

শিক্ষায় বরাদ্দ বাড়ছে ৭ হাজার কোটি টাকা

শিক্ষার তিন বিভাগ ও মন্ত্রণালয়ে নতুন অর্থবছরে প্রায় ৭ হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সম্মিলিতভাবে গত অর্থবছরের থেকে নতুন অর্থবছরে ৬ হাজার ৭১২ কোটি টাকা বেশি বরাদ্দ দেয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বৃহস্পতিবার জাতীয় বাজেট বক্তৃতায় এ তথ্য উঠে এসেছে।

এবারের বাজেটে প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়ানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে প্রাথমিক স্তরে উপবৃত্তি ৭৫০ টাকা হতে ৯০০ টাকা করা হয়েছে। অপরদিকে মাধ্যমিক স্তরে ৮০০ টাকা থেকে ৯৫০ টাকা করা হয়েছে। এছাড়া উচ্চ মাধ্যমিক স্তরে ৯০০ টাকা থেকে ৯৫০ টাকা করা হয়েছে। প্রতিবন্ধী ডাটাবেজের আওতাভুক্ত সবাইকে এ ভাতার আওতায় আনা হয়েছে। প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২৩ লাখ ৬৫ হাজার থেকে ২৯ লাখ জনে বাড়ানো হয়েছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, শিক্ষার সব স্তরে মান বাড়ানো আমাদের বিশেষ অঙ্গীকার। এছাড়া শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশ গঠনের উপযোগী করার জন্য প্রযুক্তিনির্ভর শিক্ষাদানের ওপর অধিকতর গুরুত্ব দেয়া হচ্ছে। গত ১৪ বছরে আমাদের অনুসৃত নীতি-কৌশল ও লক্ষ্যাভিমুখী সম্পদ সঞ্চালনের সুফল আমরা পেয়েছি। এর সুস্পষ্ট প্রতিফলন আমরা আর্থসামাজিক চালকসমূহের অগ্রগতি থেকে দেখতে পাচ্ছি। আজকের শিশুরাই আমাদের উন্নত-সমৃদ্ধ-স্মার্ট বাংলাদেশ গঠনের স্বপ্নকে বাস্তব রূপ দেবে। তাই শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লব, জলবায়ু পরিবর্তনের অভিঘাতসহ যে কোনো ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগিয়ে যাওয়ার জন্য সক্ষম করে তুলতে চাই। আমাদের চাওয়া হলো বিজ্ঞানভিত্তিক, প্রযুক্তিনির্ভর, দক্ষতাবর্ধক, উদ্ভাবন ও সৃজনশীলতা সহায়ক এবং সেবার মানসিকতা, দায়িত্ব ও বিবেকবোধ জাগ্রত করার উপযোগী শিক্ষা দেয়া।

জানা গেছে, নতুন অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য বরাদ্দ বাড়ছে প্রায় ৩ হাজার কোটি টাকা। এই খাতে গত অর্থবছরের থেকে ২ হাজার ৮৭৬ কোটি টাকা বেশি বরাদ্দ নতুন অর্থবছরের জন্য প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ২০২৩-২৪ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ৪২ হাজার ৮৩৮ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে ৩৯ হাজার ৯৬২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছিল। নতুন অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ বাড়ছে প্রায় ৩ হাজার কোটি টাকা।

এ মন্ত্রণালয়ে গত অর্থবছরের থেকে ২ হাজার ৯৬১ কোটি টাকা বেশি বরাদ্দ চলতি অর্থবছরের জন্য প্রস্তাব করা হয়েছে বাজেট বক্তৃতায়। ২০২৩-২৪ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩৪ হাজার ৭২২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে ৩১ হাজার ৭৬১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছিল। সে হিসাবে ২০২৩-২৪ অর্থবছরে এ বিভাগে বরাদ্দ বাড়ছে ২ হাজার ৯৬১ কোটি টাকা। নতুন অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য বরাদ্দ বাড়ছে ৮৭৫ কোটি টাকা।

এ বিভাগে গত অর্থবছরের থেকে ৮৭৫ কোটি টাকা বেশি বরাদ্দ চলতি অর্থবছরের জন্য প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ২০২৩-২৪ অর্থবছরের ১০ হাজার ৬০২ কোটি টাকার বেশি বাজেট প্রস্তাব করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে এ বিভাগে ৯ হাজার ৭২৭ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছিল। সে হিসাবে ২০২৩-২৪ অর্থবছরে এ বিভাগে বরাদ্দ বাড়ছে ৮৭৫ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দৈনিক বগুড়া

সর্বশেষ: