বুধবার, ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

হাজার কোটি টাকা ছাড়াল পদ্মা সেতুর টোল আদায়

হাজার কোটি টাকা ছাড়াল পদ্মা সেতুর টোল আদায়

উদ্বোধনের এক বছর দুই মাস ২৫ দিনের মাথায় স্বপ্নের পদ্মা সেতুর টোল আদায় এক হাজার কোটি টাকা ছাড়িয়েছে। গতকাল বুধবার দুপুর আড়াইটার দিকে সেতুর সাইট অফিসের অতিরিক্ত পরিচালক মো. আমিরুল হায়দার চৌধুরী গণমাধ্যমকে এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, যান চলাচলের দিন থেকে গতকাল বুধবার দুপুর ২টা পর্যন্ত মাওয়া ও জাজিরার দুই টোল প্লাজায় ৭২ লাখ ৯৬ হাজার ৬২২টি গাড়ি সেতু অতিক্রম করেছে। এতে ওই সময় পর্যন্ত এক হাজার কোটি ৩১ লাখ ৬২ হাজার ৬০০ টাকা টোল আদায় হয়েছে।
২০২২ সালের ২৫ জুন বহুল কাক্সিক্ষত বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৬ জুন থেকে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। প্রথম দিন মাওয়া প্রান্ত থেকে ৩১ হাজার ১৯৭টি ও জাজিরা প্রান্ত থেকে ৩০ হাজার ৬৩৯টি গাড়ি সেতু পারাপার হয়। এর মাধ্যমে টোল আদায় হয় দুই কোটি ৭৪ লাখ ৬৬ হাজার ৮৫০ টাকা।
৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর হতে দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের ২১ জেলা ও সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

এদিকে পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গাস্টেশন পর্যন্ত নিয়মিত পরীক্ষামূলক ট্রেন চলাচল করছে। আগামী মাস থেকেই শুরু হবে বাণিজ্যিক ট্রেন যাত্রা। আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথের উদ্বোধন করবেন। এর জন্য চীন থেকে আনা ১০০টি কোচের মধ্যে সর্বশেষ ২০টি কোচেরও কমিশনিং শেষ হয়েছে। ট্রেন চলাচল শুরু হলে পদ্মা সেতুর টোল আদায় অনেক বাড়বে বলে ধারণা করা হচ্ছে। পদ্মা সেতুতে ২৪ ঘণ্টা সর্বোচ্চ চার কোটি ৬১ লাখ টাকা টোল আদায়ের রেকর্ড হয় সেতু চালুর দ্বিতীয় বছর পূর্তির পরদিন ২৭ জুন। এছাড়া প্রতিদিন গড়ে টোল আদায় হয় ২ কোটি ২০ লাখ ৭৫ হাজার টাকার বেশি।

বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ এই সেতুটি নির্মাণে ৩০ হাজার কোটি টাকার বেশি ব্যয় হয়েছে। সেতুর উপর দিয়ে যাওয়া-আসা যানবাহনের কাছ থেকে আদায় করা টোলের মাধ্যমে আসা অর্থ দিয়ে সেতুর নির্মাণ ব্যয় এবং রক্ষণাবেক্ষণের কাজ করা হবে।

এছাড়া প্রতি ১০ বছর পরপর সেতুতে মেরামতের দরকার হতে পারে, এমন ধারণা থেকে একটি অর্থ নির্দিষ্ট করে গচ্ছিত রাখা হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ: