বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দেশের ৮০ ভাগ মানুষ বিনামূল্যে টিকা পাবে: প্রধানমন্ত্রী

দেশের ৮০ ভাগ মানুষ বিনামূল্যে টিকা পাবে: প্রধানমন্ত্রী

ঈদুল আযহায় অনলাইনে ১ লাখ পশু বিক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে যাত্রা শুরু হল ডিজিটাল কোরবানি হাটের। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব) এবং বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে সহায়তা করছে বিজনেস প্রমোশন কাউন্সিল, এটুআই-একশপ।

ইক্যাব জানিয়েছে, রোববার থেকে এই অনলাইন হাটে কেনাটাকা করা যাবে, চলবে ঈদের আগের দিন পর্যন্ত।

গরু ডেলিভারি সেবার বিস্তৃতি হবে সংশ্লিষ্ট বিক্রেতা যে যে এলাকায় ডেলিভারি দিতে পারবেন তার উপর। আর কসাই সেবার বুকিং চালু থাকবে ১২ জুলাই পর্যন্ত। এই সেবার পরিসীমা কেবল ঢাকার মধ্যেই সীমাবদ্ধ।

রোববার অনলাইন প্ল্যাটফর্মে এক অনুষ্ঠানে এই হাটের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দীন, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম, ডব্লিওটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

অনুষ্ঠানে শুরুতে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম ১ লাখ ৪৮ হাজার টাকা দামে একটি গরু কিনে ডিজিটাল হাটের উদ্বোধন করেন।

তাজুল ইসলাম বলেন, ‘করোনা মহামারি থেকে সুরক্ষা পেতে মানুষ বড় ধরনের একটা সহযোগিতা পাবে অনলাইনে পশু ক্রয়ের মাধ্যমে।’

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শম রেজাউল করিম বলেন, দেশে ৪১ কোটি গবাদিপশু রয়েছে এবং ১ কোটি ১৯ লাখ পশু কোরবানির জন্য প্রস্তুত আছে। বিগত বছরের ন্যায় এবারো দেশের বাইরে থেকে গরু আমদামি প্রয়োজন নেই। চামড়া সংরক্ষণ ও পরিবেশ সুরক্ষার জন্য  বিজ্ঞানসম্মত ও আধুনিক কসাইখানা তৈরীর উদ্যোগ নেবে সরকার।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানান, দেশে এখন ৪১ কোটি ২২ লাখ ৪৪ হাজার গবাদি প্রাণী মজুদ আছে।আসন্ন কোরবানির জন্য প্রায় ১ কোটি ১৯ লাখ গবাদিপশু প্রস্তুত আছে।কোরবানিকে সামনে রেখে গত বছরের ন্যায় এবারও দেশের বাইরে থেকে গবাদিপশু আসতে দেওয়া হবে না।

তিনি বলেন, ‘গত দুটি কোরবানির ঈদে আমরা দেশের বাইরে থেকে পশু আসতে দেইনি। তাতে পশুর সংকট হয়নি। এ বছরও দেশে পর্যাপ্ত কোরবানির পশু রয়েছে। সীমান্তেও আমরা যোগাযোগ করছি যাতে চোরাইপথে বা অন্য কোনো পথে একটা পশুও দেশের ভিতর প্রবেশ করতে না পারে। কারণ আমাদের খামারিদের কথা মনে রাখতে হবে। তারা অনেক কষ্ট করে খামার তৈরি করেছে, বিনিয়োগ করেছে। তাদের পশু বিক্রি হবে না, বাইরে থেকে আসবে, এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না।’

শ ম রেজাউল করিম জানান, ঢাকার বাইরে প্রতিটি পৌরসভা এবং গ্রোথ সেন্টারে আধুনিক স্লটার হাউস নির্মাণের পরিকল্পনা রয়েছে তার মন্ত্রণালয়ের।

তিনি বলেন, ‘স্লটার হাউসে বিজ্ঞানসম্মত উপায়ে গরু জবাই হবে, যেখানে রক্ত বা বর্জ্যকে প্রক্রিয়াজাত করে ব্যবহার করা হবে।’

ডিজিটাল হাটে ক্রেতা ও বিক্রেতার আস্থা ও নিরাপত্তা বিধানের জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি গাইডলাইন তৈরি করে দিয়েছে। বাংলাদেশ ব্যাংক ও একশপের মাধ্যমে আর্থিক নিরাপত্তার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানান, ডিএনসিসির ব্যবস্থাপনায় ১ হাজার গরু স্লটারিং সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ই-ক্যাবের জেনারেল সেক্রেটারি আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ‘কোরবানির ব্যাপারে ধর্মীয় স্পর্শকাতরতা এবং ক্রেতার পছন্দকে গুরুত্ব দেওয়া হবে। ডিজিটাল হাট-এ প্রদর্শিত পশুগুলো ডিজিটাল স্কেল এ ওজন দেওয়া থাকবে। এখান থেকে ক্রেতারা ন্যায্যমূল্যে পশু ক্রয় করতে পারবেন। সরকারের সহযোগিতা পেলে আমরা ৬৪ জেলাকে এই প্ল্যাটফর্মে যুক্ত করতে চাই।

একশপের টিম লিড রেজওয়ানুল হক জামি বলেন, ‘ডিজিটাল হাটে অনলাইনে ডিজিটাল কোরবানির হাটে পশুর দাম পরিশোধে এস্ক্রো সেবা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে সাময়িক এস্ক্রো সেবা বিক্রেতা গ্রহণ করবে কিনা এটা তার ইচ্ছের উপর রাখা হয়েছে। ক্রেতারা চাইলে এস্ক্রোযুক্ত পশু ক্রয় করতে পারবে অথবা সরাসরি বিক্রেতার সাথে যোগাযোগ করে মূল্য পরিশোধ করতে পারবেন।’

বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, তাদের সমিতির ৫০০ স্লটারিং সেবা দেওয়ার সক্ষমতা রয়েছে। চাহিদার উপর ভিত্তি করে ১ হাজার গরু জবাই করে বাসায় মাংস সরবরাহ করতে পারবেন তারা।

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্যমাত্রা ঢাকায় ৫০ হাজার এবং দেশব্যাপী বিভিন্ন প্লাটফর্ম থেকে ১ লক্ষ পশু বিক্রি করা।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর নির্বাহী কর্মকর্তা  সেলিম রেজা, অনুষ্ঠান পরিচালনা করেন ই-ক্যাবর প্রেসিডেন্ট শমী কায়সার। 

ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে এবার কোরবানির পশুর ২৩টি অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বসবে ১৩টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে বসবে ১০টি পশুর হাট।

ডিজিটাল হাটের লিংক: https://digitalhaat.net/

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু