মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জ্বালানি উন্নয়নে ৫শ কোটি টাকা ঋণ দিচ্ছে এএফডি

জ্বালানি উন্নয়নে ৫শ কোটি টাকা ঋণ দিচ্ছে এএফডি

জ্বালানি সক্ষমতা বাড়ানো এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে ৫ কোটি ইউরো ঋণ দেবে ফ্রান্স সরকারের উন্নয়ন সংস্থা এজেন্সি ফ্রান্সাইজ ডেভেলপমেন্ট বা এএফডি। নারী উদ্যোক্তা উন্নয়নেও এ অর্থ কাজে লাগানো হবে। গত বৃহস্পতিবার এ বিষয়ে সরকারের সঙ্গে এএফডির

একটি চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এএফডির পক্ষে বাংলাদেশে সংস্থার কান্ট্রি ডিরেক্টর বিনোইত চাছাতি চুক্তিতে সই করেন।\হবর্তমান বিনিময় হার অনুযায়ী ৫ কোটি ইউরোর সমপরিমাণ ৫০০ কোটি টাকার সামান্য বেশি। তিন বছরের গ্রেস পিরিয়ড বা কিস্তি অব্যাহতি সুবিধাসহ ১৫ বছরে এই ঋণ পরিশোধ করা যাবে।

ব্যাংকবহির্ভূত সরকারি আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) মাধ্যমে এ ঋণ দেওয়া হবে। জ্বালানি সক্ষমতা বৃদ্ধি এবং গ্রাম পর্যায়ে নারী উদ্যোক্তাদের সহায়তায় নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে সংশ্নিষ্ট প্রতিষ্ঠান তহবিল থেকে প্রয়োজনীয় ঋণ পাবে। তহবিলের মাধ্যমে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে সবুজ জ্বালানির ব্যবহার বাড়বে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে ব্যক্তি খাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে (এসএমই) অর্থের জোগান হবে।\হএএফডি হচ্ছে ফ্রান্স সরকারের দ্বিপক্ষীয় উন্নয়ন সংস্থা। ফ্রান্স সরকারের পক্ষে বিভিন্ন দেশের উন্নয়নে সহযোগিতা দিয়ে থাকে সংস্থাটি। ২০১২ সাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে বিভিন্ন ক্ষেত্রে এ সংস্থার কর্মসূচি রয়েছে। বিশেষ করে নগর উন্নয়নে পানি, বিদ্যুৎ গণপবিরহন ও সবুজ জ্বালানির মতো অবকাঠামো উন্নয়নে সহায়তা দিচ্ছে এএফডি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

বগুড়ার ৩২টিসহ রাজশাহী বোর্ডে এবার ২০৩ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা
বগুড়ায় সিনেমা দেখলে বিরিয়ানি ফ্রি!
তীব্র তাপদাহে জবিতে এক সপ্তাহ অনলাইনে ক্লাস
বাংলাদেশ-কাতার বাণিজ্য ছাড়ালো পৌনে তিনশ কোটি ডলার
দু’দিনের সফরে বিকেলে ঢাকায় আসছেন কাতারের আমির
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই
গাবতলীর সোন্দাবাড়ী মাদ্রাসা পরিদর্শন করলেন নান্নু এমপি
সোনাতলায় এডিপির অর্থায়নে বিভিন্ন উপকরণ বিতরণ করেন সাহাদারা এমপি
সোনাতলায় বিদায়ী ইউএনও’র সাথে প্রেসক্লাব নেতৃবৃন্দের সাক্ষাৎ
শেরপুরে অবৈধ মাটি কাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান
বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে আলোচনা ও ইফতার মাহফিল