• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৭ ১৪২৮

  • || ১৬ জমাদিউস সানি ১৪৪৩

৫ লাখ টন এমওপি সার আমদানিসহ ১৩ প্রস্তাব অনুমোদন

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

প্রায় ৫ লাখ মেট্রিক টন এমওপি সার আমদানিসহ ১৩টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৮,২৬৯ কোটি ৫ লাখ টাকা। বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সভায় ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন’ (বিএডিসি) কর্তৃক এমওপি সার আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ‘কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন’ থেকে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে ১ হাজার ৪৪১ কোটি ৪৪ লাখ টাকা এবং রাশিয়ার ‘জেএসসি ফরেন ইকনোমিক এসোসিয়েশন’ (প্রোডিনট্রগ) থেকে ২ লাখ ৭০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে ব্যয় হবে ১ হাজার ৮৫৩ কোটি ২৮ লাখ টাকা।

তিনি জানান, বৈঠকে খাদ্য অধিদপ্তর কর্তৃক মডার্র্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিজি প্রজেক্ট (এমএফএসপি) প্রকল্পের দুটি (প্যাকেজ নং-ডব্লিউ-২৪ ও ২৫)-এর আওতায় চট্টগ্রামে ও খুলনায় গমের দুটি স্টিল সাইলো নির্মাণের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে ১ লাখ ১৪ হাজার ৩০০ মেট্রিক টন ধারণ ক্ষমতার সাইলো নির্মাণে ব্যয় হবে ৫৩৭ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার টাকা। যৌথভাবে এ কাজটি করবে কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান দি জিএসআই গ্রুপ এলএলসি।

অন্যদিকে খুলনায় ৭৬ হাজার ২০০ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন সাইলো নির্মাণে ব্যয় হবে ৩৫৫ কোটি ৯১ লাখ ৭ হাজার টাকা। যৌথভাবে এ কাজটি করবে ম্যাক্স ইনফ্রাসটাকচার লিমিটেড ও তুরস্কের আলটান্টাস।
অর্থমন্ত্রী জানান, বৈঠকে রাজশাহী ওয়াসা কর্তৃক রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজে যৌথ পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে বুয়েট-এর বিআরটিসি ও এসএমইসি ইন্টারন্যাশনাল পিপিওয়াই লিমিটেড। এতে ব্যয় হবে ৬৫ কোটি ১৬ লাখ টাকা।

তিনি জানান, বৈঠকে চট্টগ্রাম ওয়াসা কর্তৃক চট্টগ্রাম মহানগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন (১ম পর্যায়) প্রকল্পের প্যাকেজ নং পেসসিএম-১/ডব্লিউ-১-এর আওতায় পূর্ত কাজ সম্পাদনের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি করবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান টেই-ইয়াং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ২ হাজার ৮৭৭ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের লট নং ডব্লিউ-৬-এল-১-এর নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি করবে ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড। এতে ব্যয় হবে ১৪৭ কোটি ৯৭ লাখ ৯৮ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউডি-০১-এর আওতায় পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি পেয়েছে ‘আতাউর রহমান খান লিমিটেড’ ও ‘মাহবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেড’। এতে ব্যয় হবে ১৪৩ কোটি ৪৫ লাখ ৭৭ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে বিআইডব্লিউটিএ কর্তৃক দুটি পৃথক লটে (লট ১ ও ২) এর আওতায় ২টি ২৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি ক্রয়ের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দুটিই সরবরাহ করবে চট্টগ্রামের ‘কর্ণফুলি শিপ বিল্ডার্স লিমিটেড’।

এতে ব্যয় হবে যথাক্রমে ১৮৯ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার টাকা এবং ১৮৯ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার টাকা।
তিনি জানান, বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক জর্ডান থেকে টিএসপি সার উৎপাদনের প্রধান কাঁচামাল ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট আমদানির অনুমোদন দেয়া হয়েছে। মেসার্স জর্ডান ফসফেট মাইনস কো. পিএলসি এটি সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৫৮ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার টাকা।

এছাড়া বিসিআইসি কর্তৃক সৌদি আরব-এর সাবিক থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৪৪ কোটি ৬৭ লাখ ২৫ হাজার টাকা।
অর্থমন্ত্রী জানান, বৈঠকে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ঢাকাস্থ উত্তরা ১৮নং সেক্টরে নি¤œ ও মধ্যম আয়ের জনসাধারণের জন্য এপার্টমেন্ট নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্পের পূর্ত কাজের ব্যয় সংশোধনীর (ভেরিয়েশন) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সংশোধনী প্রস্তাবে ব্যয় কমছে ২ কোটি ৭৯ লাখ ২১ হাজার টাকা।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া