• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

বাজার মূলধন বাড়লো হাজার কোটি টাকা, বেড়েছে লেনদেনের গতি

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২  

গত সপ্তাহে লেনদন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই ঊর্ধ্বমুখী দেশের শেয়ারবাজার। এতে সপ্তাহ শেষে দাম কমার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে, তার দ্বিগুণের বেশি প্রতিষ্ঠানের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। ফলে এক সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন এক হাজার কোটি টাকার ওপরে বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৭২৭ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭ লাখ ৬২ হাজার ৭১২ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ১ হাজার ১৫ কোটি টাকা।

 

এদিকে সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩০টির। আর ২৯৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স বেড়েছে ২৯ পয়েন্ট বা দশমিক ৮৩ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১৭ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ২৮ শতাংশ। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গত সপ্তাহে বেড়েছে ৪ দশমিক ৯০ পয়েন্ট বা দশমিক ২২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১২ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ৫৭ শতাংশ।

প্রধান মূল্যসূচক ও ডিএসই-৩০ সূচকের পাশাপাশি গত সপ্তাহে বেড়েছে ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ১১ দশমিক ৩৫ পয়েন্ট বা দশমিক ৮৩ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৮ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ৬৩ শতাংশ।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৯১ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩০৭ কোটি ৪৯ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৮৩ কোটি ৬৩ লাখ টাকা বা ৫৯ দশমিক ৭২ শতাংশ।

 

আর সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৪৫৫ কোটি ৬৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৫৩৭ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৯১৮ কোটি ১৪ লাখ টাকা বা ৫৯ দশমিক ৭২ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্যালভো কেমিক্যালের শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭৫ কোটি ৪৬ লাখ ৩৩ হাজার টাকা, যা মোট লেনদেনের ৭ দশমিক ১৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার লেনদেন হয়েছে ১৪১ কোটি ৫৯ লাখ ৬৫ হাজার টাকা। ৯৮ কোটি ৫৭ লাখ ২৬ হাজার টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বসুন্ধরা পেপার, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্ক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ফার্মা, মুন্নু এগ্রো এবং ইস্টার্ন হাউজিং।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া