শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের সুযোগ-সুবিধা নিয়ে যা বললেন অর্থমন্ত্রী

সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের সুযোগ-সুবিধা নিয়ে যা বললেন অর্থমন্ত্রী

সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের সুযোগ-সুবিধা বাড়ানোর কোনো পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে বিরোধীদলীয় সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় অধিবেশন শুরু হয়।

তিনি বলেন, সঞ্চয়পত্রের মুনাফার হার কমার ফলে ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের মুনাফার হার অধিক সংরক্ষণ করায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের সংখ্যা কমেনি। বর্তমানে বাজারে প্রচলিত আর্থিক প্রতিষ্ঠানের স্থায়ী আমানতের ঘোষিত মুনাফার চেয়ে জাতীয় সঞ্চয়পত্রের মুনাফার হার আকর্ষণীয় রয়েছে। তাই সঞ্চয়পত্রের বিনিয়োগকারীদের সুযোগ-সুবিধা বাড়ানোর কোনো পরিকল্পনা আপাতত নেই।

সংরক্ষিত নারী আসন-২৮ এর সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের এ পর্যন্ত কৃষকের কোনো কৃষি ঋণ মওকুফ করা হয়নি। ব্যাংক আমানতকারীদের কাছ থেকে সংগৃহিত অর্থ কৃষকদের মধ্যে কৃষি ঋণ হিসেবে বিতরণ করে থাকে। আমানতকারীদের কাছ থেকে সংগৃহিত অর্থ আমানতকারীদের সুদসহ ফেরত দেওয়া হয়, বিধায় ব্যাংকের পক্ষে কৃষি ঋণ মওকুফ করা সম্ভব হয় না। তবে, ভবিষ্যতে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক বা বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে বিতরণ করা কৃষি ঋণ মওকুফের ক্ষেত্রে বিশেষ কোনো নির্দেশনাপ্রাপ্ত হলে তা বাস্তবায়ন করা হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ: