শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ

কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ

সংগৃহীত

কানাডার বিশ্ববিদ্যালয় বৃত্তি নিয়ে লেখাপড়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা। দেশটির ইউনিভার্সিটি অব ওয়াটারলু ২০২৪-২৫ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ফুল ফ্রি বৃত্তির অনুমোদন দিয়েছে।

বিশ্ববিদ্যালয়টি স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি অধ্যয়নের সুযোগ দেবে। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যও এ বৃত্তি উন্মুক্ত। বৃত্তির সংখ্যা নির্দিষ্ট নয়। এক মেয়াদি অধ্যয়নের অভিজ্ঞতার জন্য ২৫০০ ডলার বা ২ লাখ ৭৩ হাজার টাকা পর্যন্ত।

এক মেয়াদি কাজ বা স্বেচ্ছাসেবক অভিজ্ঞতার জন্য ২৫০০ ডলার বা ২ লাখ ৭৩ হাজার থেকে পাঁচ হাজার ডলার বা ৫ লাখ ৪৭ হাজার টাকা পর্যন্ত।

দুই মেয়াদি কাজ বা স্বেচ্ছাসেবক অভিজ্ঞতার জন্য ১০ হাজার ডলার বা ১০ লাখ ৯৪ হাজার টাকা পর্যন্ত। স্নাতকোত্তর পর্যায়ের প্রতি শিক্ষার্থীকে মোট ১০ হাজার ডলার অথবা ১০ লাখ ৯৪ হাজার টাকা প্রদান করা হবে। সর্বোচ্চ পাঁচ মেয়াদের জন্য প্রতি মেয়াদে ২৫০০ ডলার অথবা ২ লাখ ৭৩ হাজার টাকা প্রদান করা হবে।

আবেদন যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে। বৈধ কানাডিয়ান স্টাডি পারমিটধারী হতে হবে। আইইএলটিএস ৬.৫ বা টুয়েফেল ৮০ নম্বরসহ ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে।

আবেদনের সময়সীমা

স্নাতক: ১৫ মার্চ, ১৫ জুলাই, ১৫ নভেম্বর। স্নাতকোত্তর বা পিএইচডি : প্রোগ্রাম অনুযায়ী।

আবেদন প্রক্রিয়া

শিক্ষার্থীকে স্নাতক অথবা স্নাতকোত্তরের যেকোনো একটি প্রোগ্রামে ভর্তি হতে হবে। অনলাইনে আবেদন ও এ সম্পর্কে বিস্তারিত জানতে ইউনিভার্সিটি অব ওয়াটারলুর ওয়েবসাইটে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: