শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আজ জহির রায়হানের জন্মদিন

আজ জহির রায়হানের জন্মদিন

প্রখ্যাত পরিচালক, বিশিষ্ট ঔপন্যাসিক ও গল্পকার জহির রায়হানের ৮৭তম আজ জন্মদিন। ১৯৩৫ সালের এই দিনে ফেনীর সোনাগাজী উপজেলার মজুপুরে জন্মগ্রহণ করেন তিনি।

পারিবারিক নাম আবু আবদার মোহাম্মদ জহিরুল্লাহ। বড়ভাই সাহিত্যিক, সাংবাদিক শহীদুল্লাহ কায়সারকে স্বাধীনতার আগ মুহূর্তে আলবদর বাহিনী অপহরণ করে। নিখোঁজ ভাইকে খুঁজতে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি জহির রায়হান রাজধানীর মিরপুর এলাকায় যাওয়ার পর তার সন্ধান পাওয়া যায়নি।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম ১০ জনের যে দলটি ১৪৪ ধারা ভেঙেছিলেন, জহির রায়হান তাদেরই একজন। ১৯৬৯ সালের অভ্যুত্থানেও জড়িত ছিলেন। সাহিত্য ও চলচ্চিত্র দুইদিকে সফল জহির রায়হান।

চলচ্চিত্রনির্মাতা হিসেবে ১৯৫৭ সালে উর্দু ভাষার ছবি 'জাগো হুয়া সাভেরা'র সহকারী পরিচালক ছিলেন। ১৯৬৪ সালে পাকিস্তানের প্রথম রঙিন ছবি 'সঙ্গম' নির্মাণ করেন। ১৯৬৫ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমাস্কোপ ছবি 'বাহানা'। ১৯৭১ সালে জহির রায়হান নির্মাণ করেন কালোত্তীর্ণ প্রামাণ্যচিত্র 'স্টপ জেনোসাইড'। ১৯৭০ সালের চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’। আজও দর্শকরা অধীর আগ্রহ নিয়ে দেখেন সিনেমাটি।

জহির রায়হান ‘হাজার বছর ধরে’, ‘আরেক ফাল্গুন’, ‘একুশে ফেব্রুয়ারি’, ‘বরফ গলা নদী’ প্রভৃতি কালজয়ী উপন্যাস লিখে গেছেন। তার লেখা ছোটগল্প ‘সময়ের প্রয়োজনে’।

তিনি শিল্প-সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নিগার চলচ্চিত্র পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমির মরণোত্তর সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই