বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কারামুক্তির পর যেসব কাজ করতে পারবেন না আরিয়ান খান

কারামুক্তির পর যেসব কাজ করতে পারবেন না আরিয়ান খান

দীর্ঘ প্রতিক্ষার পর জামিন পেয়েছেন শাহরুখ পুত্র আরিয়ান খান। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বোম্বে হাইকোর্ট তাকে জামিন দেন। তবে জামিন পেলেও সেই নির্দেশের প্রতিলিপি এখনও দেননি বোম্বে হাইকোর্ট। শুক্রবার (২৯ অক্টোবর) তা দেওয়ার কথা আদালতের। তা পাওয়ার পরই জেল থেকে মান্নাতের উদ্দেশে রওনা দিতে পারবেন আরিয়ান।

তবে জেল থেকে বেরিয়েও বেশ কয়েকটি কাজ করতে পারবেন না আরিয়ান। দেখে নেওয়া যাক কোন কোন কাজ থেকে বিরত থাকতে হতে পারে শাহরুখ পুত্রকে।

বিদেশ ভ্রমণ: মাদক নিয়ন্ত্রক সংস্থার (এনসিবি) দেওয়া শর্ত অনুসারে, বিশেষ আদালতের কাছে পাসপোর্ট জমা রাখতে হবে আরিয়ানকে। এনসিবির নির্দেশে বলা আছে, ‘অভিযুক্ত বিশেষ অনুমতি ছাড়া দেশ ছাড়তে পারবেন না।’

দেশের মধ্যে ঘুরতে যাওয়া: বিদেশের মতো দেশের বিভিন্ন জায়গায় চাইলেও যেতে পারবেন না আরিয়ান। মুম্বাই ছেড়ে অন্য কোথাও যেতে হলে তদন্তকারী কর্মকর্তাকে জানাতে হবে।

মামলার বিষয়ে সংবাদমাধ্যমে বিবৃতি: জেল থেকে বেরিয়ে সংবাদমাধ্যমের কাছে প্রমোদতরীর মাদক-মামলার বিষয়ে আদালতে হওয়া কথোপকথন বলতে পারবেন না। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও লিখতে পারবেন না আরিয়ান।

সহ-অভিযুক্তদের সঙ্গে যোগাযোগ: জেল থেকে বেরিয়ে সহ-অভিযুক্তদের সঙ্গে যোগাযোগ করায় নিষেধাজ্ঞা রয়েছে এনসিবির। ফোনসহ সব ধরনের যোগাযোগেই নিষেধাজ্ঞা জারি করেছে মাদক-মামলার তদন্তকারী সংস্থা।

এ ছাড়াও প্রমাণ নষ্ট করা, সাক্ষীকে প্রভাবিত করা, তদন্তে অসহযোগিতা করতে পারবেন না শাহরুখ পুত্র। এই বিষয়গুলি ভারতীয় দণ্ডবিধির সব মামলার ক্ষেত্রেই প্রযোজ্য।

গত ৩ অক্টোবর মাদককাণ্ডে গ্রেফতার হন ২৩ বছরের আরিয়ান। মুম্বাই থেকে গোয়াগামী একটি প্রমোদতরীতে এক মাদক-পার্টিতে অংশ নিয়েছিলেন শাহরুখ পুত্র। সেখান থেকে তাকে গ্রেফতার করে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)।

বেশ কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর প্রমোদতরীতে মাদক নেওয়ার কথা স্বীকার করেন আরিয়ান।

সেখানে দাবি করা হয়, মাদক নেওয়ার কথা স্বীকার করে অনুশোচনা প্রকাশ করেন আরিয়ান। তিনি বলেন, মাদক নিয়ে ভুল করেছেন। এও বলেন, এর আগে কখনো এমন কিছু করেননি তিনি।

আরিয়ানের সঙ্গে গ্রেফতার করা হয় আরবাজ মার্চেন্ট, মুনমুন ধর্মেচা, ইশমিত সিংহ, মোহক জয়সওয়াল, বিক্রম ছোকার এবং গোমিত চোপড়াকে।

দৈনিক বগুড়া