শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মডেলিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা, মাসে আয় ১২ লাখ টাকা

মডেলিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা, মাসে আয় ১২ লাখ টাকা

সংগৃহীত

বর্তমান এই সময়ে সব কিছুতেই লেগেছে প্রযুক্তির ছোঁয়া। রোবটের মাধ্যমে বিভিন্ন কাজ করা হচ্ছে বিভিন্ন সময়। আর এবার এবার মডেলিংয়ে আসলো কৃত্রিম বুদ্ধিমত্তা। আয়তানার গোলাপি চুল, সুন্দর চোখ, বয়স ২৫। কাজ করে বিজ্ঞাপনের মডেল হিসেবে। মাসে আয় করে ১২ লাখ টাকার কাছাকাছি।

যে কেউ এই মডেলকে দেখে মুগ্ধ হবেন। কিন্তু আয়তানার বাস্তবে কোনো অস্তিত্ব নেই। কারণ, সে ভার্চুয়্যাল জগতের বাসিন্দা। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি প্রোগ্রাম। স্পেনের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) মডেল সে। তাকে তৈরি করেছে স্পেনের দ্য ক্লুলেস নামের একটি সংস্থা।

আয়তানাকে তৈরির আগে দ্য ক্লুলেসের উদ্যোক্তা ও নকশাবিদ রুবেন ক্রুজকে কঠিন সময় পার করতে হচ্ছিল। তার সংস্থার কাছে তেমন কোনো গ্রাহক ছিল না। ইউরোনিউজকে ক্রুজ সেই সময়ের কথা তুলে ধরে বলেন, কঠিন এক সময়ে আতিয়ানা জন্ম নেয়। আমরা পরিস্থিতি বিবেচনা করতে বুঝতে পেরেছিলাম যে অনেক কাজ আমাদের বাতিল হচ্ছে। অনেক সমস্যার আমরা সমাধান করতে পারছি না। এর পেছনে কারণ ছিল, অনেক মডেল বা ইনফ্লুয়েন্সার ঠিকমতো কাজ করছে না।

ক্রুজ বলেন, ওই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে আমরা নিজেদের ইনফ্লুয়েন্সার তৈরির কথা ভাবি। এমন একটি ইনফ্লুয়েন্সার তৈরি করতে চেয়েছিলাম যে মডেল হিসেবে কাজ করবে এবং বিভিন্ন ব্র্যান্ড তার প্রতি আকৃষ্ট হবে।

তাদের আশা, এ ধরনের কৃত্রিম মডেল ব্যবহার করে বিজ্ঞাপনী প্রচারে খরচ কমিয়ে আনা সম্ভব হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: