বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মির্জাপুরের কাঁঠালের বাম্পার ফলন, খুশি কৃষকরা

মির্জাপুরের কাঁঠালের বাম্পার ফলন, খুশি কৃষকরা

উন্নত জাতের সুস্বাদু কাঁঠাল বিক্রির হাট বসেছে টাঙ্গাইলের মির্জাপুরে। কাঁঠাল চাষি ও কৃষকরা পাহাড়ি অঞ্চলের স্থানীয় বাজার গুলোতে কাঁঠাল বিক্রি করছেন। বিভিন্ন জেলার পাইকার ও ক্রেতারা এসে কাঁঠাল নিয়ে যাচ্ছেন। হিমাগার না থাকায় প্রতি বছর প্রচুর পরিমানে কাঁঠাল পচে নষ্ট হয়ে যায় বলে কৃষকরা জানান। ফলে চাষিরা লোকসনের সম্মুখিন হন।

খোজ নিয়ে দেখা গেছে, পাহাড়ি অঞ্চলের বিভিন্ন গ্রাম থেকে কাঁঠাল চাষি ও কৃষকরা কাঁঠাল বিক্রির জন্য মির্জাপুর উপজেলার তক্তাচালা, বাশঁতৈল ও হাটুভাঙ্গা বাজারে নিয়ে আসেন। পাইকার ও ক্রেতারা সেখান থেকে কিনে নিয়ে যাচ্ছেন। ভালো দাম পাওয়ায় কাঁঠাল চাষি ও কৃষকরা খুশি।

উপজেলা কৃষি অফিসার জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর মির্জাপুর উপজেলার পাহাড়ি অঞ্চলে প্রায় ১ হাজার ৯০০ হেক্টর জমিতে কাঁঠাল চাষ করা হয়েছে। কাঁঠালের ভালো ফলন হওয়ায় কাঁঠাল চাষি ও কৃষকরা লাভের মুখ দেখছেন। সরকারি হিমাগার থাকলে চাষি ও কৃষকরা কাঁঠাল সংরক্ষনের সুবিধা পেতো এবং সরকারও রাজস্ব আদায় করতে পারতো।

বাঁশতৈল ইউনিয়নের বংশীনগর গ্রামের চাষি রুবেল মিয়া বলেন, বড়, মাঝারি, ছোট সব ধরনের কাঁঠাল বেশ ভালো দামেই বিক্রি করতে পারছেন। বিভিন্ন জেলার পাইকাররা এসে কাঁঠাল কিনে নিয়ে যাচ্ছে।

মির্জাপুর উপজেলার কৃষি অফিসার সঞ্জয় কুমার পাল বলেন, চাষি ও কৃষকদের কাঁঠাল চাষে উৎসাহিত করতে কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বিক ভাবে সহযোগিতা করে আসছেন। এতে ফলন বৃদ্ধি ও কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

দৈনিক বগুড়া