বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নাটোরে সৌদি খেজুর চাষে গোলাম নবীর সাফল্য!

নাটোরে সৌদি খেজুর চাষে গোলাম নবীর সাফল্য!

নাটোরের গোলাম নবী সৌদি আরবের খেজুর চাষে সফলতা পেয়েছেন। গাছ লাগানোর ৫ বছরের মাথায় ফল এসেছে বলে জানান তিনি। এদিকে কৃষি বিভাগ বলছে, ফলের গুণাগুণ যাচাই করে কৃষকদের সৌদি খেজুর চাষে পরামর্শ দেয়া হবে।

২০১৭ সালে ওমরাহ হজে গিয়ে গোলাম নবী আজুয়া, আম্বার, নিমিশি, সুগাই ও সুলতান জাতের ৯টি খেজুর গাছের চারা এনে তার খামারে রোপণ করেন। পাশাপাশি ঢাকার খামারবাড়ি থেকে সৌদি আরবের বারহি, মেজদুল, খনিজ, এখলাস ও সিপিপি জাতের প্রায় ১০০টি চারা কিনে রোপণ করেন।

রোপণ করা ১০৯টি চারাগাছ একটু বড় হওয়ার পর সেখান থেকে নতুন চারা করায় খামারে চারা বেড়েছে। বর্তমানে তার বাগানে ২০০টি খেজুর গাছ রয়েছে। কমবেশি সব গাছেই ফল আসলেও খামারবাড়ি থেকে সরবরাহ করা বারহি জাতের গাছে সবচেয়ে বেশি খেজুর ধরেছে। বারহি জাতের খেজুর একটু হলুদ হতেই রসালো ও মিষ্টি হয়ে ওঠে।

বাগান মালিক গোলাম নবী বলেন, খেজুরগুলোর মান ও ফলন ভালো দেখে আমি আশা করছি যে আমাদের দেশে এই খেজুরের ভবিষ্যৎ ভালো হবে। আগামীতে চারা বাড়িয়ে বাগান আরো বড় করার চেষ্টা করবো। ১ থেকে দেড় মাস পরপর জৈব সার প্রয়োগ ও বাগানের পরিচর্যা করে মাত্র ৫ বছরেই ফল এসেছে বলে জানান কর্মচারীরা।

কৃষি বিভাগ জানায়, ফলের গুণাগত মান দেখে ও সর্ব দিক যাচাই করে কৃষকদের সৌদি খেজুর চাষে পরামর্শ দেয়া হবে। নাটোর জেলায় ছোট-বড় ১ হাজার ৩০৫টি সৌদি খেজুরের গাছ রয়েছে। এর মধ্যে সাড়ে পাঁচশ খেজুর গাছে ফল এসেছে।

নাটোরের কৃষি সম্প্রসারণ অধিদফতরের ভারপ্রাপ্ত উপপরিচালক ড. ইয়াছিন আলী বলেন, আমরা খেজুরের বাগানগুলো সুক্ষ্ম পর্যবেক্ষণ করছি যে এ খেজুরগুলো ভালো কিংবা লাভজনক কি না, তারপর আমরা এটি সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করব।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই